আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

বরগুনা জেলা

বরগুনা জেলা


বরগুনা জেলা

বরগুনা জেলা


বরগুনা জেলা(মোট আয়তন)☞☞১৯৩৯.৩৯ কিমি২ (৭৪৮.৮০ বর্গমাইল)।

বরগুনা জেলা(নামকরণ)☞☞বরগুনা নামের সুনির্দিষ্ট কোন তথ্য পাওয়া না গেলেও জানা যায় যে, উত্তরাঞ্চলের কাঠ ব্যবসায়ীরা এ অঞ্চলে কাঠ নিতে এস খরস্রোতা খাকদোন নদী অতিক্রম করতে গিয়ে অনুকুল প্রবাহ বা বড় গোনের জন্য এখানে অপেক্ষা করত বলে এ স্থানের নাম হয় বড় গোনা।কারো মতে আবার স্রোতের বিপরীতে গুন (দড়ি) টেনে নৌকা অতিক্রম করতে হতো বলে এ স্থানের নাম বরগুনা। কেউ কেউ বলেন, বরগুনা নামক কোন প্রভাবশালী রাখাইন অধিবাসীর নামানুসারে বরগুনা। আবার কারো মতে বরগুনা নামক কোন এক বাওয়ালীর নামানুসারে এ স্থানের নাম করণ করা হয় বরগুনা।

বরগুনা জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞১৯৬৯ সালে বরগুনা পটুয়াখালী জেলার অধীনে একটি মহকুমা হয় । ১৯৮৪ সালে দেশের প্রায় সকল মহকুমাকে জেলায় উন্নীত করা হলে বরগুনা জেলায় পরিণত হয়।

বরগুনা জেলা(ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে ঝালকাঠী,বরিশাল,পিরোজপুর ও পটুয়াখালী জেলা;দক্ষিণে পটুয়াখালী জেলা ও বঙ্গোপসাগর; পূর্বে পটুয়াখালী জেলা এবং পশ্চিমে পিরোজপুর ও বাগেরহাট জেলা অবস্থিত।
                                               বরগুনা জেলা
বরগুনা জেলা(মৌজা )☞☞সর্বমোট ২৫৭টি  মৌজা।

বরগুনা জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৪টি পৌরসভা।

বরগুনা জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৩৮টি ইউনিয়ন।

বরগুনা জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ৫৬০টি গ্রাম।

বরগুনা জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৫টি উপজেলা☞বরগুনা সদর উপজেলা,আমতলী উপজেলা,পাথরঘাটা উপজেলা,বেতাগি উপজেলা,বামনা উপজেলা,তালতলী উপজেলা।

বরগুনা জেলা(বিখ্যাত খাবার)☞☞বরগুনার বিখ্যাত খাবার -চুইয়া পিঠা, চ্যাবা পিঠা, মুইট্টা পিঠা, আল্লান, বিসকি, তালের মোরব্বা, শিরনি, নাড়িকেলের সুরুয়া, চালের রুটি, মাছ, মিষ্টি। 


বরগুনা জেলা(সড়কপথ)☞☞ঢাকা থেকে সড়ক পথে এই জেলায় যাতায়াত করা যায়।প্রতিদিন ঢাকার সদরঘাট থেকে যাত্রীবাহী লঞ্চ এবং গাবতলী ও সায়েদাবাদ থেকে যাত্রীবাহী বাস বরগুনা জেলার উদ্দেশ্যে ছেড়ে যায়।

বরগুনা জেলা(নৌপথ )☞☞ঢাকা থেকে নৌ পথে এই জেলায় যাতায়াত করা যায়। নৌ-পথে যাতায়াত সুবিধাজনক।

বরগুনা জেলা(নদনদী)☞☞বিশখালী, বলেশ্বরী, বুড়ীশ্বর, আন্ধারমানিক ও গজালিয়া উল্লেখযোগ্য নদী।

বরগুনা জেলা(বিখ্যাত ব্যক্তিত্ব)☞☞ 
☞ অধ্যাপক সৈয়দ ফজলুল হক
তিনি একজন বিশিষ্ট রোটারিয়ান ছিলেন।মহাখালীতে রোটারী ক্যান্সার ডিটেকশন সেন্টার ও ক্যান্সার ইনস্টিটিউট প্রতিষ্ঠায় তাঁর বিশেষ অবদান উল্লেখ না করে উপায় নেই। তাঁর জীবনের শেষ বাসনাছিলএকটি পূর্ণাঙ্গ ক্যান্সার হাসপাতাল নির্মাণ।
☞ জনাব সেলিনা হোসেন
২২বছরধরেবাংলাএকাডেমীথেকেপ্রকাশিতশিশু-কিশোরপত্রিকা ‘ধান শালিকের দেশ’ সম্পাদনা। বাংলা একাডেমী থেকে প্রকাশিত ‘ছোটদের অভিধান’-এর অন্যতম সম্পাদক।
☞ শাহজাদা আবদুল মালেক খান
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের আগে অসহযোগ আন্দোলনে বিভিন্ন স্থানে বিশেষ করে বেতাগী, বামনা, পাথরঘাটা ও কাঠালিয়া থানার নেতৃত্ব দেন। ১৯৭১ সালের ২৫ মার্চ বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষনার পর মুজিব নগরের অস্থায়ী সরকারের অধীনে স্বাধীনতা যুদ্ধে সক্রিয় ভূমিকা পালন করেন। স্বাধীনতার পর তিনি উন্নয়নমূলক কাজে নিজেকে আত্মনিয়োগ করেন। ১৯৭৩ সনে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বঙ্গবন্ধু শেখ মুজবুর রহমানের মন্ত্রীপরিষদের শিল্প প্রতিমন্ত্রী হিসেবে যোগ দেন।


বরগুনা জেলা(চিত্তাকর্ষক স্থান)☞☞
বেতাগীতে বিবিচিনি মসজিদ (মোঘল আমলে স্হাপিত। ধারনা করা হয় চিনি বিবির নামে এলাকার নামকরন করা হয় বিবি চিনি। স্হানীয় পার্যায়ে আলোচনা আছে ঢাকার লালবাগের কেল্লায় শায়িত পরী বিবির বোন তিনি।)
তালতলীর বৌদ্ধ মন্দির ও বৌদ্ধ একাডেমী

1 Response to "বরগুনা জেলা "

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel