আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা


ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(মোট আয়তন)☞☞ ১৯২৭.১১ কিমি২ (৭৪৪.০৬ বর্গমাইল)।
ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(নামকরণ)☞☞ব্রাহ্মণবাড়িয়া জেলার নামকরণ নিয়ে একাধিক মত প্রচলিত আছে।এস এম শাহনূর সম্পাদিত নামকরণের ইতিকথা থেকে জানা যায় যে সেন বংশের রাজত্ব্যকালে এই অঞ্চলে অভিজাত ব্রাহ্মণকুলের বড়ই অভাব ছিল। যার ফলে এ অঞ্চলে পূজা অর্চনার জন্য বিঘ্নতর সৃষ্টি হতো। এ সমস্যা নিরসনের জন্য সেন বংশের শেষ রাজা রাজা লক্ষণ সেন আদিসুর কন্যকুঞ্জ থেকে কয়েকটি ব্রাহ্মণ পরিবারকে এ অঞ্চলে নিয়ে আসেন। তাদের মধ্যে কিছু ব্রাহ্মণ পরিবার শহরের মৌলভী পাড়ায় বাড়ী তৈরী করে। সেই ব্রাহ্মণদের বাড়ির অবস্থানের কারণে এ জেলার নামকরণ ব্রাহ্মণবাড়িয়া হয় বলে অনেকে বিশ্বাস করেন। অন্য একটি মতানুসারে দিল্লী থেকে আগত ইসলাম ধর্ম প্রচারক শাহ সুফী হযরত কাজী মাহমুদ শাহ এ শহর থেকে উল্লেখিত ব্রাহ্মণ পরিবার সমূহকে বেরিয়ে যাবার নির্দেশ প্রদান করেন, যা থেকে ব্রাহ্মণবাড়িয়া নামের উৎপত্তি হয়েছে বলে মনে করা হয় । ব্রাহ্মণবাড়িয়ার আঞ্চলিক উচ্চারণ 'বাউনবাইরা' ।[৩] ব্রাহ্মণবাড়িয়ার বিকৃত নাম 'বি-বাড়িয়া' বহুল প্রচলিত । যার ফলে ব্রাহ্মণবাড়িয়ার ঐতিহ্য ক্ষুণ্ণ হচ্ছে । এ অবস্থার উত্তরণে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন হতে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে এবং ২০১১ সালে ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রশাসন হতে সকল ক্ষেত্রে বি-বাড়িয়ার পরিবর্তে ‘ব্রাহ্মণবাড়িয়া’ লেখার প্রজ্ঞাপন জারি করা হয় 
ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞১৯৮৪ সালে গঠিত হয় ব্রাহ্মণবাড়ীয়া জেলা।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে কিশোরগঞ্জ এবং হবিগঞ্জ জেলা, দক্ষিণে কুমিল্লা জেলা, পূর্বে হবিগঞ্জ জেলা ও ভারতের ত্রিপুরা রাজ্য, পশ্চিমে মেঘনা নদী, কিশোরগঞ্জ, নরসিংদী ও নারায়ণগঞ্জ জেলা।
                              ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(মৌজা )☞☞সর্বমোট ১০২৫টি  মৌজা।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৫টি পৌরসভা☞ব্রাহ্মণবাড়িয়া পৌরসভা,আখাউড়া পৌরসভা,নবীনগর পৌরসভা,কসবা পৌরসভা,বাঞ্ছারামপুর পৌরসভা । 

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ১০০টি ইউনিয়ন।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ১৩৩১টি গ্রাম।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৯টি উপজেলা☞☞১ আশুগঞ্জ উপজেলা ২ আখাউড়া উপজেলা ৩ কসবা উপজেলা ৪ নবীনগর উপজেলা ৫ নাসিরনগর উপজেলা ৬ বাঞ্ছারামপুর উপজেলা ৭ ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলা ৮ সরাইল উপজেলা ৯ বিজয়নগর উপজেলা।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(বিখ্যাত খাবার)☞☞ তালের বড়া,ছানামুখী,রসমালাই।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(রেল যোগাযোগ)☞☞ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার সাথে রেল পথে যোগাযোগ ব্যবস্থা রয়েছে।ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়া রুটের নির্দিষ্ট কোনো ট্রেন নেই। ঢাকা থেকে চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী রুটের ট্রেনগুলো ব্রাহ্মণবাড়িয়া স্টেশনে যাত্রী ওঠানামা করিয়ে থাকে।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(আকাশ পথ)☞☞এখানে কোন বিমানবন্দর না থাকায় সরাসরি আকাশপথে ভ্রমণ সম্ভব নয়।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(সড়কপথ)☞☞ঢাকা থেকে ব্রাহ্মণবাড়িয়ার সাথে সড়ক পথে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। সড়ক পথের চেয়ে রেল পথে যাতায়াতই সুবিধাজনক। ব্রাহ্মণবাড়িয়া জেলার বাসগুলো প্রধান সায়েদাবাদ ও কমলাপুর থেকে ছাড়ে। এছাড়া ঢাকার বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে আরও কিছু কাউন্টার রয়েছে। তবে সায়েদাবাদের চেয়ে কমলাপুর থেকে ছেড়ে যাওয়া বাসগুলোর যাত্রীসেবার মান ভালো।

 ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(নৌপথ )☞☞এখানে কোন আন্তঃজেলা নৌ যোগাযোগ নেই।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(নদনদী)☞☞মেঘনা, তিতাস, বুড়ি, কুলকুলিয়া।

ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা(বিখ্যাত স্থান)☞☞ 
►কালভৈরব
►সৌধ হীরণ্ময়
►হাতিরপুল
►কেল্লা শহীদ মাজার
►গঙ্গাসাগর দীঘি
►উলচাপাড়া মসজিদ
►কাজী মাহমুদ শাহ (রহ.) মাজার
►ছতুরা শরীফ
►নাটঘর মন্দির
►বিদ্যাকুট সতীদাহ মন্দির
►লক্ষীপুর শহীদ সমাধিস্থল
►ফারুকী পার্কের স্মৃতিস্থম্ভ
►কচুয়া মাজার
►জয়কুমার জমিদার বাড়ী
►গুনয়াউক বাগান বাড়ি

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "ব্রাক্ষ্মণবাড়িয়া জেলা "

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel