আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

ডিসেম্বর মাসের দিবস সমূহ

ডিসেম্বর মাসের দিবস সমূহ


ডিসেম্বর মাসের নামকরণের ইতিহাস
নভেম্বর এবং ডিসেম্বর দুটোই এসেছে লাতিন ভাষার নবম ও দশম মাসের নাম থেকে। লাতিন ভাষায় ‘নোভেম’ মানে নয় এবং ‘ডিসেম’ এর অর্থ দশ। কিন্তু লাতিন ভাষার এই দুটো মাসই পরবর্তীতে এগার এবং বারো মাসে রূপান্তরিত হয়। আর এই ডিসেম্বর মাস থেকেই একটি বছরের সমাপ্তি ধরা হয়ে থাকে। পুরনো বছরের জরাজীর্ণতাকে বিদায় দিয়ে নতুন করে নতুন বছরে বাঁচার প্রেরণার সাথে সাথে ডিসেম্বর মাসকে বিদায় দেয়া হয়। আর এই জন্যই ডিসেম্বর মাস খুব জাঁকজমকপূর্ণ ভাবে পালন করা হয়ে থাকে।

খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের দ্বাদশ মাস হল ডিসেম্বর মাস। ৩০ দিনে ডিসেম্বর মাস হয়ে থাকে। নভেম্বর মাস শেষ হলে শুরু হয় ডিসেম্বর মাস, আর ডিসেম্বর মাসের পরে আসে জানুয়ারি মাস।

বাংলাদেশের দিবস সমূহ
মুক্তিযোদ্ধা দিবস* : ১ ডিসেম্বর 
এই দিনটি বেসরকারীভাবে মুক্তিযোদ্ধারা মুক্তিযোদ্ধাদিবস হিসেবে পালন করে আসছেন প্রতিবছর। নতুন প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের সঠিকইতিহাস চেতনা পৌছিয়ে দেয়ার উদ্দেশ্যে মুক্তিযোদ্ধারা এই দিনটিকে সরকারীভাবে জাতীয়মুক্তিযোদ্ধা দিবস হিসেবে ঘোষণার দাবী জানাচ্ছেন।

স্বৈরাচার পতন দিবস* বা সংবিধান সংরক্ষণ দিবস : ৬ ডিসেম্বর
১৯৯০ খ্রিস্টাব্দের এই দিনে স্বৈরশাসক এরশাদ সরকারের পতন হয়েছিলো। পরবর্তীতেএরশাদের রাজনৈতিক দল জাতীয় পার্টি এই দিনটিকে 'সংবিধান সংরক্ষণ দিবস' হিসেবেপালন করে।

জাতীয় যুব দিবস : ৮ ডিসেম্বর

রোকেয়া দিবস : ৯ ডিসেম্বর

শহীদ বুদ্ধিজীবী দিবস : ১৪ ডিসেম্বর

বিজয় দিবস: ১৬ ডিসেম্বর

বাংলা ব্লগ দিবস: ১৯ ডিসেম্বর
দিবসটি প্রথমবার পালিত হয় ২০০৯ খ্রিস্টাব্দে। ২০০৫ খ্রিস্টাব্দে ইন্টারনেটে প্রথম বাংলাব্লগিং-এর সূচনা হয়। মূলত ব্লগিং, বিশেষ করে বাংলায় ব্লগিং-এ আগ্রহী করতেই ব্লগাররাদিবসটি পালন করে আসছেন।


বৈশ্বিক দিবস সমূহ
বিশ্ব এইড্‌স দিবস: ১ ডিসেম্বর

বিশ্ব পর্বত দিবস: ১১ ডিসেম্বর

বড় দিন বা যিশু খ্রিস্টের জন্মদিন: ২৫ ডিসেম্বর


আন্তর্জাতিক দিবস সমূহ
আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস : ৩ ডিসেম্বর

আন্তর্জাতিক সামাজিক ও অর্থনৈতিক স্বেচ্ছাসেবক দিবস : ৫ ডিসেম্বর

আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস : ৭ ডিসেম্বর

আন্তর্জাতিক দূর্নীতিবিরোধী দিবস : ৯ ডিসেম্বর

মানবাধিকার দিবস: ১০ ডিসেম্বর
১৯৪৮ খ্রিস্টাব্দের এই দিনে জাতিসংঘের জাতিসংঘ সাধারণ পরিষদে দিবসটি আনুষ্ঠানিক স্বীকৃত লাভ করে এবং এরপর থেকে প্রতিবছর বিশ্বব্যাপী পালিত হয়ে আসছে।দিবসটি জাতিসংঘ কর্তৃক স্বীকৃত এবং বিশ্বের সর্বত্র পালিত হয়। কিন্তু, দক্ষিণ আফ্রিকায় শার্পেভিল গণহত্যাকে স্মরণ করে দিবসটি পালন করা হয় ২১ মার্চ।
আন্তর্জাতিক অভিবাসী দিবস : ১৮ ডিসেম্বর
অধিকার সংরক্ষণ ও নিজ নিজ দেশের অর্থনীতিতে অবদানের স্বীকৃতির দাবিতে ২০০০ খ্রিস্টাব্দ থেকে দিবসটি পালিত হয়ে আসছে। ঐ বছর ৪ ডিসেম্বর জাতিসংঘের ৫৫তম সাধারণ পরিষদের সবায় দিবসটি পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস : ২৯ ডিসেম্বর



পোস্টটি লিখেছেন☞☞মোঃ-বিপ্লব পার্বতীপুর ০১৭৮৭৯১৮৮৮
                               BIPLOB
কপি করবেন না☞☞করলে সোর্স উল্লেখ্য করে করবেন। ধন্যবাদ।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "ডিসেম্বর মাসের দিবস সমূহ"

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel