আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

নভেম্বর মাসের দিবস সমূহ

নভেম্বর মাসের দিবস সমূহ


নভেম্বর মাস
নভেম্বর মাসের নামকরণের ইতিহাস
খ্রিস্টীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের একাদশ মাস। এ মাসটিও বছরের আরো চারটি মাসের মতো ৩০ দিনের। রোমান ক্যালেন্ডারে জানুয়ারি এবং ফেব্রুয়ারি মাস দুটি যুক্ত করার পর নভেম্বর মাসটি তার নামের উৎপত্তিগত অবস্থান (ল্যাটিন নোভেম (novem) বা নয়) থেকে সরে গেছে। বলাই বাহুল্য, আগে নভেম্বর ছিলো নবম মাস। নভেম্বর মাসটি শুরু হয় সপ্তাহের সেই দিনে, সাধারণ বছরগুলোতে ফেব্রুয়ারি মাস যেই দিনে শুরু হয়, আর সব বছরই মার্চ মাস যেই দিনে শুরু হয়।

বাংলাদেশের দিবস সমূহ
জাতীয় যুব দিবস : ১ নভেম্বর

জাতীয় সমবায় দিবস : প্রথম শনিবার

জেলহত্যা দিবস* : ৩ নভেম্বর
১৯৭৫ সালের ৩ নভেম্বর এক ষড়যন্ত্রের মাধ্যমে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী অবস্থায়হত্যা করা হয় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে মুক্তিযুদ্ধ পরিচালনাকারী জাতীয় চারনেতাকে। এই চার নেতা হলেন: বাংলাদেশের প্রথম অস্থায়ী রাষ্ট্রপতি সৈয়দ নজরুলইসলাম, প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ, মন্ত্রিসভার সদস্য এম মনসুর আলীএবং এএইচ এম কামরুজ্জামান। এই দিবসটি স্মরণ করে ৩ নভেম্বর জেলহত্যা দিবস পালিত হয়।
ঘটনার পরদিনই ৪ নভেম্বর তৎকালীন কারা উপমহাপরিদর্শক (ডিআইজি প্রিজন) আবদুলআউয়াল লালবাগ থানায় একটি হত্যা মামলা করেন। মামলায় রিসালদার মোসলেহউদ্দিনের নাম উল্লেখ করে বলা হয়, তাঁর নেতৃত্বে চার-পাঁচজন সেনাসদস্য কারাগারে ঢুকেচার নেতাকে হত্যা করেন। গুলি করে নেতাদের হত্যা করা হয়। পরে বেয়নেট দিয়ে খুঁচিয়েমৃত্যু নিশ্চিত করা হয়।

সংবিধান দিবস : ৪ নভেম্বর

জাতীয় বিপ্লব ও সংহতি দিবস* : ৭ নভেম্বর

নূর হোসেন দিবস বা স্বৈরাচার বিরোধী দিবস : ১০ নভেম্বরভ

সশস্ত্রবাহিনী দিবস : ২১ নভেম্বর
১৯৭১ খ্রিস্টাব্দের এই দিনে বাংলাদেশের সর্বদিক দিয়ে সামরিক বাহিনীসহ তৎকালীনবাঙালি আপামর জনতা একত্রে আক্রমণ করে তৎকালীন পশ্চিম পাকিস্তানী হানাদারদেরউপর। এই বিশেষ দিনটিকে স্মরণ রেখেই অতীতে বিভিন্ন দিবসে পালিত সশস্ত্র বাহিনীদিবসকে এই দিনে পালন করা হয়।

জাতীয় আয়কর দিবস : ৩০ নভেম্ববর
২০০৭ খ্রিস্টাব্দ থেকে এই দিবস বাংলাদেশে জাতীয়ভাবে পালিত হয়ে আসছে


বৈশ্বিক দিবস সমূহ
বিশ্ব ডায়াবেটিস দিবস: ১৪ নভেম্বর
১৯৯১ খ্রিস্টাব্দ থেকে দিবসটি পালিত হয়ে আসছে।

বিশ্ব নিউমোনিয়া দিবস: ১২ নভেম্বর
অতীতে ১ নভেম্বর অথবা ২ নভেম্বর দিবসটি পালিত হতো। কিন্তু ২০১০ খ্রিস্টাব্দ থেকে সারা বিশ্বে সম্মিলিতভাবে ১২ নভেম্বর দিবসটি পালন শুরু হয়।

আফ্রিকার শিল্পায়ন দিবস: ২০ নভেম্বর

ফিলিস্তিন সংহতি দিবস: ২৯ নভেম্বর




পোস্টটি লিখেছেন☞☞মোঃ-বিপ্লব পার্বতীপুর ০১৭৮৭৯১৮৮৮
                               BIPLOB
কপি করবেন না☞☞করলে সোর্স উল্লেখ্য করে করবেন। ধন্যবাদ।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "নভেম্বর মাসের দিবস সমূহ"

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel