আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

রংপুর জেলা

রংপুর জেলা


রংপুর জেলা

রংপুর জেলা


রংপুর জেলা(মোট আয়তন)☞☞২৪০০.৫৬ কিমি২ (৯২৬.৮৬ বর্গমাইল)।

রংপুর জেলা(নামকরণ)☞☞রংপুর নামকরণের ক্ষেত্রে লোকমুখে প্রচলিত আছে যে পূর্বের ‘রঙ্গপুর’ থেকেই কালক্রমে এই নামটি এসেছে। ইতিহাস থেকে জানা যায় যে উপমহাদেশে ইংরেজরা নীলের চাষ শুরু করে। এই অঞ্চলে মাটি উর্বর হবার কারণে এখানে প্রচুর নীলের চাষ হত। সেই নীলকে স্থানীয় লোকজন রঙ্গ নামেই জানত। কালের বিবর্তনে সেই রঙ্গ থেকে রঙ্গপুর এবং তা থেকেই আজকের রংপুর। অপর একটি প্রচলিত ধারনা থেকে জানা যায় যে রংপুর জেলার পূর্বনাম রঙ্গপুর। প্রাগ জ্যোতিস্বর নরের পুত্র ভগদত্তের রঙ্গমহল এর নামকরন থেকে এই রঙ্গপুর নামটি আসে। রংপুর জেলার অপর নাম জঙ্গপুর । ম্যালেরিয়া রোগের প্রাদুর্ভাব থাকায় কেউ কেউ এই জেলাকে যমপুর বলেও ডাকত। তবে রংপুর জেলা সুদুর অতীত থেকে আন্দোলন প্রতিরোধের মূল ঘাঁটি ছিল। তাই জঙ্গপুর নামকেই রংপুরের আদি নাম হিসেবে ধরা হয়। জঙ্গ অর্থ যুদ্ধ, পুর অর্থ নগর বা শহর। গ্রাম থেকে আগত মানুষ প্রায়ই ইংরেজদের অত্যাচারে নিহত হত বা ম্যালেরিয়ায় মারা যেত। তাই সাধারণ মানুষ শহরে আসতে ভয় পেত। সুদুর অতীতে রংপুর জেলা যে রণভূমি ছিল তা সন্দেহাতীত ভাবেই বলা যায়। ত্রিশের দশকের শেষ ভাগে এ জেলায় কৃষক আন্দোলন যে ভাবে বিকাশ লাভ করে ছিল তার কারণে রংপুরকে লাল রংপুর হিসেবে আখ্যায়িত করা হয়েছিল।

রংপুর জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞ ১ ফেব্রুয়ারি ১৯৮৪ সালে রংপুর জেলা গঠিত হয়।

রংপুর জেলা(ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে নীলফামারী ও লালমনিরহাট জেলা, দক্ষিণে গাইবান্ধা জেলা, পূর্বে কুড়িগ্রাম জেলা, পশ্চিমে দিনাজপুর জেলা।
                                          রংপুর জেলা
রংপুর জেলা(মৌজা )☞☞সর্বমোট ১২১৫টি  মৌজা।

রংপুর জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ৩টি পৌরসভা☞হারাগাছ, বদরগঞ্জ ও পীরগঞ্জ।

রংপুর জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৮৩টি ইউনিয়ন।

রংপুর জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ১৪৩৫টি গ্রাম।

রংপুর জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ৮টি উপজেলা☞রংপুর সদর, গঙ্গাচড়া, কাউনিয়া, পীরগাছা, মিঠাপুকুর, বদরগঞ্জ, তারাগঞ্জ ও পীরগঞ্জ।

রংপুর জেলা(বিখ্যাত খাবার)☞☞ ইক্ষু। 

রংপুর জেলা(রেল যোগাযোগ)☞☞ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে রংপুরের উদ্দেশ্যে ছেড়ে আসা ট্রেনে সরাসরি এখানে আসা যায়। কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন রংপুরের উদ্দেশ্যে ছেড়ে যায়।

রংপুর জেলা(আকাশ পথ)☞☞রংপুরে সরাসরি বিমানে আসা যায়; ঢাকা থেকে রংপুরের সাথে সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থা রয়েছে সৈয়দপুর বিমানবন্দর থেকে। বাংলাদেশ বিমান, জেট এয়ার, নোভো এয়ার, রিজেন্ট এয়ার, ইউনাইটেড এয়ার - প্রভৃতি বিমান সংস্থার বিমান পরিষেবা রয়েছে ঢাকা থেকে রংপুর আসার জন্য।

রংপুর জেলা(সড়কপথ)☞☞ঢাকার গাবতলী, মহাখালী, সায়েদাবাদ, শ্যামলী, কল্যানপুর, কলাবাগান, ফকিরাপুল - প্রভৃতি বাস স্টেশন থেকে রংপুর আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; এগুলোতে সময় লাগে ৫.৩০ হতে ৮ ঘন্টা। ঢাকা থেকে রংপুরের উদ্দেশ্যে এনা, হানিফ, শ্যামলী, নাবিল, এসআর, আগমনী, ডিপজল প্রভৃতি পরিবহণ কোম্পানীর বাস আছে প্রতি ১০ মিনিট পর পর।

রংপুর জেলা(নৌপথ )☞☞অপ্রচলিত মাধ্যম হিসাবে নৌপথ ব্যবহৃত হয়ে থাকে; তবে কেবলমাত্র স্থানীয় পর্যায় ছাড়া অন্য কোনো এলাকার সাথে, কিংবা ঢাকা থেকে বা অন্যান্য বড় শহর হতে সরাসরি কোনো নৌযান চলাচল করে না। তবে, চরাঞ্চলে যোগাযোগের একমাত্র বাহন নৌযান।

রংপুর জেলা(নদনদী)☞☞তিস্তা, যমুনেশ্বরী, ঘাঘট, করতোয়া, চিকলি ও আখিরা। 

রংপুর জেলা(বিশিষ্ট ব্যক্তিত্ব)☞☞
বেগম রোকেয়া, বাংলার মুসলিম নারী জাগরণের অগ্রদূত
হেয়াত মামুদ, মধ্যযুগের কবি
আবু সাদাত মোহাম্মদ সায়েম, বাংলাদেশের প্রথম প্রধান বিচারপতি ও ষষ্ঠ রাষ্ট্রপতি
হুসেইন মুহাম্মদ এরশাদ, বাংলাদেশের প্রাক্তন রাষ্ট্রপতি
এম এ ওয়াজেদ মিয়া, খ্যাতনামা পরমাণু বিজ্ঞানী
আনিসুল হক, লেখক, নাট্যকার ও সাংবাদিক
নাসির হোসেন,বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার
সানজিদা ইসলাম,বাংলাদেশ নারী ক্রিকেট দলের সদস্য
মাহবুব আলম, সাহিত্যিক
রফিকুল হক, ছড়াকার, সাংবাদিক
চৌধুরী খালেকুজ্জামান , মুক্তিযুদ্ধের সংগঠক, আয়কর আইনজীবি, সদস্য, উপদেষ্টা পরিষদ, বাংলাদেশ আওয়ামী লীগ ।
খান বাহাদুর শাহ্‌ আব্দুর রউফ, সাহিত্যিক ও রাজনীতিবিদ

রংপুর জেলা(চিত্তাকর্ষক স্থান)☞☞
কারমাইকেল কলেজ,
তাজহাট রাজবাড়ী,
ভিন্নজগত,
রংপুর চিড়িয়াখানা,
পায়রাবন্দ,
ঘাঘট প্রয়াস পার্ক,
চিকলির পার্ক,
মিঠাপুকুর উপজেলার রানিপুকুর ও লতিবপুর ইউনিয়নের নিঝাল, ভিকনপুর, মামুদপুর তিন গ্রামের সীমানায় অবস্থিত মোঘল আমলের "নির্মিত তনকা মসজিদ"। একই উপজেলার ময়েনপুর ইউনিয়নের ফুলচৌকির মোঘল আমলের নির্মিত মসজিদ, সুড়ুং পথ, শালবনের ভিতরের মন্দির, সহ অনেক পুরাতন স্থাপনা আছে এই গ্রামে।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "রংপুর জেলা "

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel