আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

জব ডেসক্রিপশনের সাথে যোগ্যতাগুলোর একটি সেতুবন্ধন তৈরী করুন

জব ডেসক্রিপশনের সাথে যোগ্যতাগুলোর একটি সেতুবন্ধন তৈরী করুন




চাকরির জন্য যখন আবেদন করেছিলেন তখন সিভির সাথে একটি কাভার লেটার (Cover Letter) জমা দিয়েছিলেন। চাকরির বিজ্ঞাপনে উল্লেখিত জব ডেসক্রিপশন হিসেবে অত্যাবশ্যকীয় যে যোগ্যতা (Competencies) বা দক্ষতা (Skills) চাওয়া হয়েছিল আপনার কাভার লেটার-এ তার স্পষ্ট প্রতিফলন ছিল। সেখানে, আপনার মৌলিক যোগ্যতা (Core competencies), যোগাযোগ স্থাপনে দক্ষতা (Communication skills), নেতৃত্ব দানের দক্ষতা (Leadership skills), দল-ব্যবস্থাপনার দক্ষতা (Team management skills), এবং অভিজ্ঞতাসমূহের উল্লেখ ছিল। যেটি আপনাকে অন্যান্য প্রার্থীদের থেকে আলাদা করে ইন্টারভিউ পর্যন্ত নিয়ে এসেছে।

এখন এই যোগ্যতা এবং দক্ষতাগুলোকে এমনভাবে উপস্থাপন করতে হবে যাতে আপনি অন্যদের থেকে সেরা এটি প্রমাণ হয়। আপনাকে বোঝাতে হবে, এই পদের জন্যে যে দক্ষতা, যোগ্যতা বা অভিজ্ঞতার দরকার তার সবই আপনার আছে। পাশাপাশি আপনাকে এটিও প্রমাণ করতে হবে কিভাবে এই যোগ্যতা বা দক্ষতাগুলো আপনি অর্জন করলেন। আপনি আপনার বিশ্ববিদ্যালয়ে পড়ালেখার পাশাপাশি এক্সট্রা-কারিকুলার বা বিভিন্ন ক্লাব এ্ক্টিভিটিজের সাথে যুক্ত ছিলেন। বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইভেন্ট অর্গানাইজ করার সাথে আপনার সম্পৃক্ততা ছিল। যার মধ্য দিয়ে আপনি নানামুখী দক্ষতা অর্জনে সক্ষম হয়েছেন।

যাঁরা ডিবেট ক্লাবের সাথে যুক্ত, ভালো বিতার্কিক তার মানে তাঁরা ভালো উপস্থাপন করতে পারেন, তাদের নেগোসিয়েশন স্কিলস ভালো, তারা খুব ভালো যুক্তি উপস্থান করতে পারেন। কোম্পানিগুলো ধরেই নেয় বিতার্কিকরা তাঁদের কোম্পানিকে অ্ন্যদের কাছে স্মার্টলি উপস্থাপন করতে পারবে। আপনি খেলাধুলায় ভালো। তার মানে আপনি টিমে কাজ করতে জানেন, কিভাবে কাজ ভাগ করে নিতে হয় জানেন, কিভাবে সিদ্ধান্ত নিতে হয় জানেন, আপনি পরিশ্রমী, আপনার শারীরিক শক্তি আছে। এই গুণগুলো সকল চাকরিদাতা প্রতিষ্ঠানই আশা করে। আপনি বিজনেস ক্লাবের হয়ে কেইস কম্পিটিশন, বিজনেজ আইডিয়া কম্পিটিশন, লিডারশীপের উপর বিভিন্ন ওয়ার্কশপ আয়োজন করেছেন। বেশকিছু ওয়ার্কশপে অংশগ্রহণ করেছেন। কিছু ক্ষেত্রে আপনি আপনার বিজনেস আইডিয়ার কারনে পুরস্কারও পেয়েছেন। এখন যদি আপনাকে ২টি বিজনেজ আইডিয়ার কথা জিজ্ঞাসা করা হয় আপনি মুহুর্তে এরকম ১০টি আইডিয়ার সোয়াট (SWOT) এনালিসিস সহ দিয়ে দিতে পারবেন। কারন ক্লাবে এটি ছিল আপনার অন্যতম কাজ। এভাবে আপনি নিজেকে তৈরী করেছেন। কাজ করতে করতেই আপানার মাঝে যোগ্যতা এবং দক্ষতাগুলো অর্জিত হয়েছে। এখন নিজেকে ইন্টারভিউ বোর্ডের সামনে ভালোভাবে উপস্থাপন করার জন্য প্রস্তুত করুন। তাহলে আপনার আত্মবিশ্বাস অনেক গুন বেড়ে যাবে।


পোস্টটি লিখেছেন☞☞মোঃ-বিপ্লব পার্বতীপুর ০১৭৮৭৯১৮৮৮
                               BIPLOB
কপি করবেন না☞☞করলে সোর্স উল্লেখ্য করে করবেন। ধন্যবাদ।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "জব ডেসক্রিপশনের সাথে যোগ্যতাগুলোর একটি সেতুবন্ধন তৈরী করুন"

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel