আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

বাংলাদেশের ইতিহাস ও মানচিত্র

বাংলাদেশের ইতিহাস ও মানচিত্র


বাংলাদেশের ইতিহাস

বাংলাদেশের ইতিহাস ও মানচিত্র

বাংলাদেশ দক্ষিণ এশিয়ার একটি ক্ষুদ্রায়তন এবং উন্নয়নশীল রাষ্ট্র। প্রাগৈতিহাসিক কাল থেকেই এর কিছু কিছু অংশে মানব বসতির অস্তিত্বের প্রমাণ পাওয়া গেছে। বেশ প্রাচীন হলেও বাংলাদেশ অংশের জনসমাজ কোন পৃথক সভ্যতার জন্ম দিতে পারেনি। তবে অবশ্যই একটি স্বতন্ত্র ও বিশিষ্ট সংস্কৃতি হিসেবে টিকে ছিল যুগে যুগে। প্রকৃত অর্থে বাংলাদেশ প্রাচীন ইতিহাসের কোন পর্যায়েই সম্পূর্ণ স্বাধীন ও একতাবদ্ধভাবে আপন রাষ্ট্র গড়ে তোলার সুযোগ পায় নি। এই সুযোগ তারা লাভ করেছে ১৯৭১সালে চূড়ান্ত স্বাধীনতার পর। তবে বাংলাদেশের জনসমাজ আবার কখনও কারও সম্পূর্ণ অধীনতাও স্বীকার করে নি। অনেক বিদ্রোহের জন্ম হয়েছে এই অঞ্চলে। দেশটির তিনদিক বর্তমানে ভারত দ্বারা পরিবেষ্টিত এবং এক দিকে রয়েছে বঙ্গোপসাগর। প্রাগৈতিহাসিক কালে দেশের অধিকাংশ অঞ্চলই এই বঙ্গোপসাগরের নিচে চাপা পড়ে ছিল। বাংলাদেশের মূল অংশ সাগরের কোল থেকেই জেগে উঠেছে।

বাংলা শব্দের উৎপত্তি
বাংলা বা বেঙ্গল শব্দটির সঠিক উৎপত্তি কোথা থেকে হয়েছে তা এখনও অজানা। মহাভারত, পুরাণ, হরিভশমা বঙ্গের মত অনুসারে , রাজা ভালির দত্তক পুত্রের একজন যিনি বঙ্গ রাজ্য প্রতিষ্ঠা করেছিলেন বলে ধারণা হয়। প্রাচীনতম যে রেফারেন্সের সন্ধান পাওয়া গেছে তার মধ্যে নেসারী প্লেটগুলি (৮০৪ খ্রিস্টাব্দ) অন্যতম যেখানে "বঙ্গালা" (বোঙ্গাল) শব্দটির লিখিত নিদর্শন পাওয়া যায়। তখন দক্ষিণ ভারতের শাসক ছিলেন রাষ্ট্রকোটা তৃতীয় গোবিন্দ যিনি নবম শতাব্দীতে উত্তর ভারতে আক্রমণ করেছিলেন। তখন ধর্মপালকে বাঙ্গালার রাজা হিসেবে বর্ণনা করা হত। চোল রাজবংশের রাজেন্দ্র চোলা ১ এর রেকর্ড থেকে জানা যায় একাদশ শতকে তিনি বাংলায় আক্রমণ করেছিলেন যা গোবিন্দ চন্দ্রকে বাংলার শাসক হিসেবে সম্মতি দেয়। শামসুদ্দীন ইলিয়াস শাহ "শাহ-ই-বাঙ্গালাহ" উপাধি গ্রহণ করেন এবং প্রথমবারের মত একটি সরকারের অধীনে সমগ্র অঞ্চলটিকে একত্রিত করেন।

প্রাক-ঐতিহাসিক বাংলা
বাংলাদেশে সংগঠিত প্রত্নতাত্ত্বিক খননকাজগুলি ভারতীয় উপমহাদেশের (৭০০-২০০ খ্রিস্টপূর্বাব্দ) Northern Black Polished Ware culture (abbreviated NBPW or NBP) এর কথা প্রকাশ করে যা ছিল লোহা যুগের সংস্কৃতি প্রায় ৭০০ খ্রিস্টপূর্বাব্দে শুরু হয় এবং ৫০০-৩০০ খ্রিস্টপূর্বাব্দ পর্যন্ত স্থায়ী হয়েছিল যা উত্তর ভারতের ১৬টি মহা রাজ্য বা মহাজনপদগুলির উত্থান এবং মৌর্য সাম্রাজ্যের পরবর্তী উত্থানের সাথে সামঞ্জস্যপূর্ণ। প্রাচীন ভারতের পূর্বাঞ্চল, বর্তমান সময়ের বাংলাদেশের বেশিরভাগ মহাজনপদগুলির একটি অংশ প্রাচীন বঙ্গ সাম্রাজ্যের অংশ ছিল যা ষষ্ঠ শতকে সমৃদ্ধ হয়েছিল বলে ধারণা করা হয়।
ভাষাগতভাবে, এই ভূখণ্ডের প্রাচীনতম জনগোষ্ঠীরা হয়তো দ্রাবিড় ভাষাগুলির মাধ্যমে কথা বলতো। যেমন , কুরুক্স বা সম্ভবত সাঁওতালদের মত অস্ট্রোএশিয়াটিক ভাষায় কথা বলতো। পরবর্তীকালে, লোকেরা অন্যান্য ভাষা পরিবার থেকে ভাষায় কথা বলতো। যেমন, তিব্বতি-বর্মণ যা মূলত বাংলায় স্থায়ী হয়েছিল। ইন্ডিক বাংলা সাম্প্রতিকতম নিষ্পত্তির প্রতিনিধিত্ব করে।

বিদেশী উপনিবেশকরণ
বঙ্গ সাম্রাজ্য প্রাচীন ভারতের একটি শক্তিশালী সমুদ্র বিষয়ে সাহসী জাতি ছিল। জাভা, সুমাত্রা এবং সিয়ামের (আধুনিক থাইল্যান্ডের) সাথে তাদের আধুনিক বাণিজ্য সম্পর্ক ছিল। মহাভংসের মতে, বঙ্গ প্রিন্স বিজয় সিং ৫৪৪ খ্রিস্টপূর্বাব্দের মধ্যে লংকা (আধুনিক কালের শ্রীলঙ্কা) জয় করেছিলেন এবং দেশটির নাম দিয়েছিলেন "সিংহল"। বাঙালি মানুষ মেরিটাইম দক্ষিণ পূর্ব এশিয়া এবং সিয়ামে (আধুনিক থাইল্যান্ডে) তাদের নিজস্ব উপনিবেশ স্থাপন করেছিল।

গঙ্গারিডি সাম্রাজ্য
উত্তর ও পশ্চিম বাংলা দক্ষিণ বাংলার সাম্রাজ্যের অংশ ছিল এবং তারা বিদেশীদের সাথে ব্যবসা বাণিজ্য করে শক্তিশালী হয়ে ওঠেছিল। ৩২৬ খ্রিষ্টপূর্বাব্দে আলেকজান্ডার গ্রেটের আক্রমণের ফলে অঞ্চলটি আবার শীর্ষস্থানে এসেছিল। গ্রিক ও লাতিন ইতিহাসবিদরা প্রস্তাব করেছিলেন যে, আলেকজান্ডার গ্রেট ভারত থেকে তাদের অভিযান তুলে নিয়েছিলেন কারণ তিনি বাংলার শক্তিশালী গঙ্গারিডি সাম্রাজ্যের প্রবল পাল্টা আক্রমণের প্রত্যাশা করেছিলেন যা বেঙ্গল অঞ্চলে অবস্থিত ছিল। আলেকজান্ডার, তার অফিসার, Coenus সঙ্গে সাক্ষাতকারের পরে সিদ্ধান্ত নিয়েছিলেন যে ফিরে যাওয়াই তাদের জন্য ভাল ছিল। ডিয়োডোরস সিকুলাস গঙ্গারিডিকে ভারতের সবচেয়ে শক্তিশালী সাম্রাজ্য বলে উল্লেখ করেন , যার রাজার ২০,০০০ ঘোড়া, ২০০,০০০ পদাতিক, ২,০০০ রথ এবং ৪,০০০ হাতির সমন্বয়ে প্রশিক্ষিত এবং যুদ্ধের জন্য সজ্জিত একটি বাহিনী ছিল। গঙ্গারিডি সাম্রাজ্য এবং নন্দ সাম্রাজ্যের (প্রাসি) সহযোগী বাহিনী গঙ্গা নদীর তীরে আলেকজান্ডার বাহিনীর বিরুদ্ধে একটি বৃহৎ জঙ্গি আক্রমণের প্রস্তুতি নিচ্ছিল। গ্রিক অ্যাকাউন্ট অনুযায়ী গঙ্গারিডি, অন্তত প্রথম শতাব্দী পর্যন্ত অবধি সমৃদ্ধ হয়েছিল।

প্রাথমিক মধ্যযুগ
বাংলার প্রাক-গুপ্ত যুগটি ইতিহাসবিদদের কাছে এখনও অস্পষ্ট। সমুদ্রগুপ্তের বিজয়ের আগে, বাংলাকে দুটি রাজ্যে বিভক্ত করা হয়েছিল: পুশকারণ এবং সমতট নামে। দ্বিতীয় চন্দ্রগুপ্ত বঙ্গ রাজাদের পরাজিত করেছিলেন ফলে বাংলা গুপ্ত সাম্রাজ্যের অংশ হয়ে ওঠেছিল।

গৌড় রাজ্য
ষষ্ঠ শতকের মধ্যে উত্তর ভারতীয় উপমহাদেশে শাসিত গুপ্ত সাম্রাজ্যটি বিভিন্ন ভাগে বিভক্ত হয়ে পড়েছিল। পূর্ব বাংলা বঙ্গ, সমতট ও হরিকেল রাজ্যে বিভক্ত হয়ে গিয়েছিল এবং গৌড় রাজারা পশ্চিম দিকে কর্ণসুবর্ণে (আধুনিক মুর্শিদাবাদের কাছে) তাদের রাজধানী গড়ে তুলেছিলেন। শেষ গুপ্ত সম্রাট শশাঙ্ক স্বাধীনতা ঘোষণা করেছিলেন এবং বাংলার ( গৌড়, বঙ্গ, সমতট) ছোটখাটো রাজ্যগুলোকে একত্রিত করেছিলেন। তিনি হর্ষবর্ধনের বড় ভাই রাজ্যবর্ধনকে বিশ্বাসঘাতকতা করে খুনের পর উত্তর ভারতে আঞ্চলিক ক্ষমতার জন্য হর্ষবর্ধনের সঙ্গে যুদ্ধে জড়িয়ে পড়েছিলেন। হর্ষবর্ধনের ক্রমাগত চাপে শশাঙ্ক দ্বারা প্রতিষ্ঠিত গৌড় রাজ্য ধীরে ধীরে দুর্বল হয়ে পড়েছিল এবং অবশেষে তার মৃত্যুর মধ্য দিয়ে গৌড় রাজ্যের অবসান ঘটেছিল। মনভা (তার পুত্র) উৎখাত হওয়ার পর বাংলার ক্ষমতা শেষ হয়ে গিয়েছিল। বাংলা আবার বিভেদ দ্বারা চিহ্নিত এবং অন্যের দ্বারা অধিকৃত হয়েছিল।

পাল রাজবংশ
পাল রাজবংশ ছিল বাংলার প্রথম স্বাধীন বৌদ্ধ রাজবংশ। পাল মানে রক্ষাকারী এবং এটি সমস্ত পাল সম্রাটদের নামের শেষাংশে ব্যবহৃত হতো। পালরা বৌদ্ধধর্মের মহায়ানা ও তান্ত্রিক বিষয়ের অনুসারী ছিলেন। গোপাল পাল রাজবংশের প্রথম শাসক ছিলেন। তিনি সাম্রাজ্যবাদী একটি দলের দ্বারা নির্বাচিত হওয়ার পর ৭৫০ সালে গৌড়ের ক্ষমতায় আসেন। তিনি ৭৫০ থেকে ৭৭০ খ্রিস্টাব্দ পর্যন্ত শাসন করেছিলেন এবং বাংলার সমস্ত অঞ্চল নিয়ন্ত্রণের মাধ্যমে তার অবস্থানকে একত্রিত করেছিলেন। বৌদ্ধ রাজবংশ চার শতাব্দী (৭৫০-১১২০) পর্যন্ত স্থায়ী হয়েছিল যার মাধ্যমে বাংলা স্থিতিশীলতা ও সমৃদ্ধির যুগে অধিষ্ঠিত হয়েছিল। তারা অনেক মন্দির ও শিল্পকর্ম নির্মাণ করেছিলেন, পাশাপাশি ও বিক্রমশীলা বিশ্ববিদ্যালয়ও সমর্থন করেছিলেন। ধর্মপাল দ্বারা নির্মিত সোমপুর মহাবিহার ভারতীয় উপমহাদেশে বৌদ্ধ বিহারের সর্বশ্রেষ্ঠ নিদর্শন।
পাল সাম্রাজ্য ধর্মপাল ও দেবপালের সময় সমৃদ্ধির উচ্চ শিখরে পৌঁছেছিল। ধর্মপাল ভারতীয় উপমহাদেশের উত্তরাঞ্চলে সাম্রাজ্য বিস্তার করেছিলেন। এটি উপমহাদেশের নিয়ন্ত্রণের জন্য আরও এক ধাপ এগিয়ে নিয়ে গিয়েছিল। দেবপাল, ধর্মপালের উত্তরাধিকারী ছিলেন। তিনি সাম্রাজ্যকে ব্যাপকভাবে প্রসারিত করেছিলেন। পাল লিপিবদ্ধকরণগুলিতে তাকে হাইপারবোলিক ভাষাতে ব্যাপক বিজয় অর্জন করার কথা উল্লেখ করা হয়েছিল। তার উত্তরাধিকারী নারায়ণ পাল তার পিতামহের খিলান শিলালিপিতে বলেছিলেন যে তিনি ভিদ্যাস ও হিমালয় দ্বারা বেষ্টিত উত্তরের ভারতে সমগ্র অঞ্চলের সূর্যেন্দ্র শাসক বা চক্রবর্তীতে পরিণত হয়েছিলেন। এটি আরও বলে যে তাঁর সাম্রাজ্য দুই মহাসাগরের (সম্ভবত: আরব সাগর এবং বঙ্গোপসাগর) পর্যন্ত বিস্তৃত ছিল। এটি দাবি করে যে দেবপাল উৎকল (বর্তমান উড়িষ্যা), হুনাস, দ্রাবিড়, কামরূপ (বর্তমানে আসাম), কাম্বোজ এবং গুজরাটকে পরাজিত করেছিলেন। দেবপালের বিজয় সম্পর্কে এই দাবিগুলি অতিরঞ্জিত হলেও সম্পূর্ণভাবে বরখাস্ত করা যায় না: উৎকল ও কামরূপের বিজয় সম্পর্কে সন্দেহের কোন কারণ নেই। এ ছাড়াও, রাষ্ট্রকূটের পাশাপাশি গুজরা-পটিয়া দুর্বল ছিল, যা হয়তো তাঁকে তাঁর সাম্রাজ্য বিস্তার করতে সাহায্য করেছিল। দেবপাল পাঞ্জাবের সিন্ধু নদী পর্যন্ত সেনাবাহিনীকে নেতৃত্ব দিয়েছিলেন বলে ধারণা করা হয়।

চন্দ্র রাজবংশ
চন্দ্র রাজবংশ ছিল একটি পরিবার যারা প্রায় দশম শতকের শুরু থেকে পূর্ব বঙ্গের হরিকেলে রাজত্ব (হরিকেল, বঙ্গ ও সমতট প্রাচীনতম অঞ্চলগুলির অন্তর্ভুক্ত) শাসন করেছিলেন। তাদের সাম্রাজ্য ছিল বঙ্গ ও সমতটকে ঘিরে, শ্রীচন্দ্র কামরূপে অন্তর্ভুক্ত তার প্রভাব প্রসারিত করেছিলেন। তাদের সাম্রাজ্য তাদের রাজধানী বিক্রমপুর (আধুনিক মুন্সীগঞ্জ) থেকে শাসিত হয়েছিল এবং উত্তর পশ্চিমে পাল সাম্রাজ্যকে পরাজিত করার জন্য তাদের বাহিনী যথেষ্ট শক্তিশালী ছিল। একাদশ শতকে চন্দ্র রাজবংশের দক্ষিণ ভারতীয় সম্রাট প্রথম রাজেন্দ্র চোলা দ্বারা চন্দ্র রাজবংশের শেষ শাসক গোবিন্দচন্দ্র পরাজিত হয়েছিলেন।

সেন রাজবংশ
পালদের অনুসরণ করে সেন রাজবংশের রাজারা দ্বাদশ শতকে বাংলাকে এক শাসকের শাসনে নিয়ে এসেছিলেন। এই বংশের দ্বিতীয় শাসক বিজয় সেন শেষ পাল সম্রাট মদনপালকে পরাজিত করেছিলেন এবং তাঁর রাজত্ব প্রতিষ্ঠা করেছিলেন। বল্লাল সেন বাংলায় বর্ণ প্রথা চালু করেছিলেন এবং নয়াদ্বীপকে রাজধানী করেছিলেন। এই রাজবংশের চতুর্থ রাজা লক্ষ্মণ সেন বাংলার বাইরে বিহারে সাম্রাজ্যে প্রসারিত করেছিলেন। তবে, পরে লক্ষ্মণ সেন আক্রমণকারী মুসলমানদের যুদ্ধক্ষেত্রে সম্মুখীন হওয়ার ভয়ে পূর্ব বাংলায় পালিয়ে গিয়েছিলেন। একটি নির্দিষ্ট সময়ের মধ্যে সেন রাজবংশ বাংলায় হিন্দুধর্মের পুনর্জাগরণ গটিয়েছিল। ওড়িশ্যার বিখ্যাত সংস্কৃত কবি জয়দেব (তারপর কলিঙ্গ নামে পরিচিত) এবং গীতা গোবিন্দের লেখক সম্পর্কে কিছু কিছু বাংলা লেখক লিখেছিলেন যে তিনি লক্ষ্মণ সেনের আদালতে পঞ্চরত্ন (অর্থাৎ ৫ রত্ন) ছিলেন। যদিও এ ব্যাপারে বিতর্ক আছে।

দেব রাজত্ব
দেব রাজ্য মধ্যযুগীয় বাংলার হিন্দু বংশ ছিল, যারা সেন সাম্রাজ্যের পতনের পর পূর্ব বাংলার শাসন করেছিল। এই রাজবংশের রাজধানী ছিল বাংলাদেশের বর্তমান মুন্সীগঞ্জ জেলার বিক্রমপুরে। লিখিত প্রমাণ পাওয়া যায় যে, তাদের রাজত্ব বর্তমান কুমিল্লা-নোয়াখালী-চট্টগ্রাম অঞ্চল পর্যন্ত প্রসারিত করা হয়েছিল। দেব রাজবংশের পরবর্তী শাসক আরিরাজ-দানুজ-মাধব দশরাথদেব তাঁর রাজত্বকে পূর্ব বাংলা পর্যন্ত বিস্তৃত করেছিলেন।

মধ্যযুগ এবং ইসলামের আগমন
সপ্তম শতাব্দীতে আরব মুসলিম ব্যবসায়ী ও সুফি মিশনারিদের মাধ্যমে বাংলায় প্রথম ইসলামের আবির্ভাব ঘটেছিল। দ্বাদশ শতকে মুসলিমরা বাংলায় বিজয় লাভ করে এবং তারা ঐ অঞ্চলে ইসলাম প্রতিষ্ঠা করেছিল। ১২০২ সালের শুরুর দিকে দিল্লি সালতানাত থেকে একজন সামরিক কমান্ডার বখতিয়ার খিলজী বিহার ও বাংলাকে পরাজিত করেছিলেন। ১২০৩ সালে তিনি বয়স্ক সম্রাট লক্ষ্মণ সেনের কাছ থেকে নবদ্বীপকে জয় করেছিলেন। তিনি বাংলার বেশিরভাগ যেমন রংপুর ও বগুড়ায় মুসলিম রাজ্য প্রসারিত করেছিলেন। মুসলিম শাসকদের অধীনে বাংলা একটি নতুন যুগে প্রবেশ করেছিল। কারণ শহরগুলি উন্নত হয়েছিল; প্রাসাদ, দুর্গ, মসজিদ, সমাধিসৌধ এবং বাগান; রাস্তা এবং সেতু নির্মাণ করা হয়েছিল; এবং নতুন বাণিজ্য পথগুলি সমৃদ্ধি ও নতুন সাংস্কৃতিক জীবন বয়ে নিয়ে এসেছিল।
তবে ১৪৫০ খ্রিস্টাব্দ পর্যন্ত দেব রাজবংশের মতো ছোট হিন্দু রাজ্য বাংলার দক্ষিণ ও পূর্বাংশে বিদ্যমান ছিল। মুগল আমলে বাংলায় কিছু স্বাধীন হিন্দু রাজ্য প্রতিষ্ঠিত হয়েছিল যশোরের মহারাজা প্রতাপাদিত্য এবং বর্ধমানের রাজা সীতারাম রায়ের মধ্যমে। এই রাজ্যগুলি বাংলার বিভিন্ন অর্থনৈতিক ও সাংস্কৃতিক ক্ষেত্রে ব্যাপক অবদান রেখেছিল। সামরিকভাবে এটি পর্তুগিজ এবং বার্মা আক্রমণের বিরুদ্ধে প্রতিরোধ হিসাবে কাজ করেছিল। ১৭০০ সালের এর শেষের দিক এই রাজ্যের অনেকটা পতিত হয়েছিল বলে রেকর্ড করা হয়েছিল। তবে, উত্তরে কুচবিহার রাজ্যের অনেক সমৃদ্ধি ঘটেছিল ষোড়শ এবং সপ্তদশ শতকে ব্রিটিশদের আবির্ভাবের আগে।

তুর্কি শাসন
১২০৩ খ্রিস্টাব্দে প্রথম তুর্কি মুসলিম শাসক মুহাম্মদ বখতিয়ার খলজী নদীয়া দখল করে মুসলিম শাসন প্রতিষ্ঠা করেছিলেন। সেন শাসনকর্তা লক্ষ্মণের রাজধানী শহর নদীয়া জয় করার মধ্য দিয়ে ইসলামের রাজনৈতিক প্রভাব বাংলায় ছড়িয়ে পড়েছিল। বখতিয়ার একটি আকর্ষণীয় পদ্ধতিতে নদীয়া দখল করেছিলেন। নদীয়ার প্রধান রাস্তায় লক্ষ্মণ সেনের একটি শক্তিশালী বাহিনীর উপস্থিতি সম্পর্কে তিনি সচেতন ছিলেন তাই বখতিয়ার প্রধান রাস্তা পরিবর্তে ঝাড়খণ্ডের জঙ্গল দিয়ে রওনা হয়েছিলেন। তিনি তাঁর সেনাবাহিনীকে কয়েকটি দলের মধ্যে ভাগ করে দিয়েছিলেন এবং তিনি নিজে সপ্তদশ ঘোড়সওয়ারদের একটি দল পরিচালনা করেছিলেন এবং ঘোড়া ব্যবসায়ীদের ছদ্মবেশে নদীয়ার দিকে অগ্রসর হয়েছিলেন । এই পদ্ধতিতে বখতিয়ারকে শহরের প্রবেশদ্বারের মধ্য দিয়ে প্রবেশ করতে কোন সমস্যা ছিল না। কিছুক্ষণ পরে বখতিয়ারের প্রধান সেনাবাহিনী তার সাথে যোগ দিয়েছিল এবং অল্প সময়ের মধ্যে নদীয়া দখল করে নিয়েছিল। নদীয়া দখল করার পর বখতিয়ার সেন রাজত্বের আরেকটি প্রধান শহর গৌড় (লখনৌত) এর দিকে অগ্রসর হয়েছিলেন এবং ১২০৫ সালে এটিকে তার রাজধানী করেছিলেন। পরবর্তী বছরে বখতিয়ার তিব্বত দখল করার জন্য একটি অভিযানে বের হয়েছিলেন, কিন্তু এই প্রচেষ্টা ব্যর্থ হয়েছিল। তাই তাকে অসুস্থ এবং কম সংখ্যক সেনাবাহিনীর সঙ্গে বাংলায় ফিরে আসতে হয়েছিল। অল্প কিছুদিন পরে তার একজন কমান্ডার আলী মর্দন খলজী তাকে হত্যা করেছিল। ইতোমধ্যে, লক্ষ্মণ সেন ও তার দুই পুত্র বিক্রমপুর (বর্তমান বর্তমান মুন্সীগঞ্জ জেলা) পুনর্দখল করেছিলেন, যেখানে তাদের পতিত রাজত্ব ত্রয়োদশ শতাব্দীর শেষ পর্যন্ত স্থায়ী হয়েছিল।

খিলজী শাসন
১২০৭ সালে বখতিয়ার খিলজীর মৃত্যুর পর খিলজীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছিল। পরবর্তীকালে তুর্কি শাসনামলে উত্তরাধিকার নিয়ে সংগ্রাম এবং অভ্যন্তরীণ চক্রান্ত একটি সাধারণ বিষয় হয়ে দাড়িয়ে ছিল। এই ক্ষেত্রে গিয়াসউদ্দীন ইওয়াজ খলজী জয়লাভ করেছিলেন এবং তা সালতানাতকে যশোর পর্যন্ত উন্নীত করেছিলেন এবং পূর্ব বঙ্গ প্রদেশকে একটি মজবুত ভিত্তি দান করেছিলেন। পুরাতন বাংলার রাজধানী গৌড়ের নিকটবর্তী গঙ্গা নদীর তীরে লখনৌতে রাজধানী স্থাপন করা হয়েছিল। তিনি কামরূপ ও ত্রিহুতকে তার প্রতি অনুগত রাখতে সক্ষম হয়েছিলেন। কিন্তু পরে তিনি শামসুদ্দিন ইলতুতমিশ দ্বারা পরাজিত হয়েছিলেন।

মামলুক শাসন
ইলতুতমিশের দুর্বল উত্তরাধিকারীরা স্থানীয় গভর্নরদের তাদের স্বাধীনতা ঘোষণা করতে সক্ষম করেছিল। বাংলা দিল্লি থেকে যথেষ্ট দূরবর্তী ছিল তাই তার গভর্নররা এই উপলক্ষে স্বাধীনতা ঘোষণা করবে, নিজেদেরকে বাংলার সুলতান হিসাবে সজ্জিত করবে। এই সময় বাংলার নাম "বুলগাকপুর" (বিদ্রোহীদের ভূখণ্ড) নামে অভিহিত হয়েছিল। তুগরল তুঘলক খান অযোধ্যা ও বিহারকে বাংলার সাথে যোগ করেছিলেন। মুঘিসউদ্দীন উজবেকও দিল্লি থেকে বিহার ও অযোধ্যা জয় করেছিলেন কিন্তু আসামের অসফল অভিযানকালে তাকে হত্যা করা হয়েছিল। বিস্তৃত যমুনা ও ব্রহ্মপুত্র নদীগুলির পূর্বাঞ্চলীয় দুটি তুর্কী প্রচেষ্টা ব্যাহত হয়েছিল , কিন্তু মুঘিসউদ্দীন তুঘলকের নেতৃত্বে তৃতীয় প্রচেষ্টাটি সফল হয়েছিল যার ফলে ঢাকার দক্ষিণে সোনারগাঁও থেকে ফরিদপুর পর্যন্ত জয়লাভ করেছিলেন এবং ১২৭৭ খ্রিস্টাব্দে আনুষ্ঠানিকভাবে সেন সাম্রাজ্যের বিলুপ্ত ঘটিয়েছিলেন। মুগিসউদ্দীন তুঘরল দিল্লীর সুলতান থেকে দুটি বড় হামলা প্রতিহত করেছিলেন। অবশেষে গিয়াস উদ্দিন বলবন কর্তৃক পরাজিত ও নিহত হন।

মাহমুদ শাহী রাজবংশ
মাহমুদ শাহী বংশ শুরু হয়েছিল নাসিরুদ্দিন বুগরা খানের বাংলায় স্বাধীনতা ঘোষণার মধ্য দিয়ে। নাসিরুদ্দীন বুগরা খান এবং তার উত্তরাধিকারীরা ২৩ বছর পর্যন্ত বাংলায় শাসন করেছিলেন, শেষ পর্যন্ত গিয়াসউদ্দীন তুগলক কর্তৃক বাংলা আবার দিল্লি সালতানাতের অন্তর্ভুক্ত হয়েছিল।

ইলিয়াস শাহী রাজবংশ
শামসুদ্দীন ইলিয়াস শাহ একটি স্বাধীন রাজবংশ প্রতিষ্ঠা করেছিলেন যা ১৩৪২ থেকে ১৪৮৭ সাল পর্যন্ত স্থায়ী হয়েছিল। এই রাজবংশটি সফলভাবে দিল্লিকে তাদের বাংলা জয় করার জন্য প্রচেষ্টাকে প্রতিহত করেছিল। তারা তাদের অঞ্চলকে আধুনিক বাংলার দক্ষিণে খুলনা পর্যন্ত ও পূর্বে সিলেটে পর্যন্ত প্রসারিত করেছিল। সুলতানগণ সিভিক প্রতিষ্ঠানগুলি গড়ে তোলেছিলেন এবং তাদের দৃষ্টিভঙ্গি অধিকতর প্রতিক্রিয়াশীল এবং "নেটিভ" হয়ে ওঠেছিল সাথে সাথে দিল্লির প্রভাব ও নিয়ন্ত্রণ থেকে আরও বেশি স্বাধীন হয়ে ওঠেছিল। আদিনা মসজিদ এবং দারসবাড়ি মসজিদসহ উল্লেখযোগ্য স্থাপত্য প্রকল্প তাদের দ্বারা সম্পন্ন হয়েছিল যা এখনও বাংলাদেশ এবং ভারত সীমান্তের কাছাকাছি স্থায়ীভাবে দাড়িয়ে আছে। বাংলার সুলতানরা বাংলা সাহিত্যের পৃষ্ঠপোষক ছিলেন এবং একটি প্রক্রিয়া শুরু করেছিলেন যার মাধ্যমে বাঙালি সংস্কৃতি ও পরিচয় বৃদ্ধি পাবে। এই রাজবংশের শাসনামলে প্রথমবারের মতো বাংলা একটি স্বতন্ত্র পরিচয় পেয়েছিল। প্রকৃতপক্ষে, ইলিয়াস শাহ এই প্রদেশটিকে 'বাঙ্গালাহ' নামে একটি ঐক্যবদ্ধ, একক ও সমন্বিত অঞ্চল হিসাবে ঘোষণা করেছিলেন। রাজা গণেশের অধীনে হিন্দুদের বিদ্রোহের দ্বারা ইলিয়াস শাহী রাজবংশকে বাধা দেওয়া হয়েছিল। তবে ইলিয়াস শাহী রাজবংশকে নাসিরুদ্দিন মাহমুদ শাহের মাধ্যমে পুনরুদ্ধার করা হয়েছিল। মরক্কো ভ্রমণকারী এবং পণ্ডিত ইবনে বতুতা নাসিরুদ্দিন মাহমুদ শাহের রাজত্বকালে বাংলায় এসেছিলেন। তার Rihla নামক ব্যক্তিগত অ্যাকাউন্টে তিনি বাংলাকে প্রাচুর্যে পূর্ণ একটি অঞ্চল হিসেবে চিত্রিত করেছিলেন। বাংলা একটি প্রগতিশীল রাষ্ট্র ছিল যার সাথে চীন, জাভা এবং সিলনের বাণিজ্যিক লিংক ছিল। বিভিন্ন গন্তব্যস্থল থেকে মার্চেন্ট জাহাজ এখানে আসতো এবং ছেঁড়ে যেত।

সোনারগাঁও সালতানাত
ফখরুদ্দীন মুবারক শাহ ১৩৩৮ সাল থেকে ১৩৪৯ সাল পর্যন্ত আধুনিক যুগের পূর্ব ও দক্ষিণ-পূর্ব বাংলাদেশের মধ্যে অবস্থিত একটি স্বাধীন অঞ্চল শাসন করতেন। তিনি প্রথম মুসলমান শাসক ছিলেন যিনি ১৩৪০ খ্রিস্টাব্দে বাংলা অঞ্চলের প্রধান বন্দর চট্টগ্রামকে জয় করেছিলেন। ফখরুদ্দিনের রাজধানী ছিল সোনারগাঁও যা অঞ্চলের প্রধান শহর হিসেবে এবং তাঁর শাসনামলে স্বাধীন সুলতানি রাজধানী হিসেবে আবির্ভূত হয়েছিল। ইবনে বতুতা ১৩৪৬ সালে তাঁর রাজধানী পরিদর্শন শেষে তাকে শাহ "একটি বিশিষ্ট সার্বভৌম ক্ষমতার অধিকারী" বলে বর্ণনা করেছিলেন যিনি অচেনা, বিশেষ করে ফকির ও সূফীদেরকে ভালোবাসতেন।

গণেশ রাজবংশ
১৪১৪ খ্রিস্টাব্দে রাজা গণেশের মাধ্যমে গণেশ রাজবংশের সূচনা হয়েছিল। রাজা গণেশ বাংলাকে নিয়ন্ত্রণ করার পর তিনি একটি আসন্ন হুমকির সম্মুখীন হয়েছিলেন। হুমকি বন্ধ করার জন্য গণেশ কুতুব আল আলম নামে একটি শক্তিশালী মুসলিম ধর্মীয় ব্যক্তিকে আহ্বান করেছিলেন। দরবেশ এই শর্তে সম্মত হয়েছিলেন যে, রাজা গণেশের ছেলে যদু ইসলাম গ্রহণ ও তাঁর জায়গায় সে শাসন করবেন। রাজা গণেশ সম্মত হয়েছিলেন এবং ১৪১২ সালে যদু জালালুদ্দীন মুহম্মদ শাহ নামে শাসন শুরু করেছিলেন। ১৪১৬ খ্রিস্টাব্দে কুতুব আল আলম মারা যান এবং রাজা গণেশ তাঁর ছেলেকে ধর্ম ত্যাগ করতে বাধ্য করেছিলেন তাই তিনি দনুজমর্দন দেব নাম নিয়ে সিংহাসনে ফিরে এসেছিলেন। জালালুদ্দীনকে গোল্ডেন গরু রীতি দ্বারা হিন্দুধর্মে রূপান্তর করা হয়েছিল। তার বাবার মৃত্যুর পর জালালুদ্দীন আবার ইসলাম গ্রহণ করেন এবং আবার শাসন শুরু করেছিলেন। জালালুদ্দীনের ছেলে শামসুদ্দীন আহমদ শাহ বিশৃঙ্খলা ও অরাজকতার কারণে মাত্র তিন বছর শাসন করেছিলেন। রাজবংশটি তাদের উদার নীতিমালার জন্যও সুপরিচিত ছিল এবং ন্যায়বিচার ও দাতব্য প্রতিষ্ঠানের উপর তারা বেশি জোর দিয়েছিল।

হুসেন শাহী রাজবংশ
হাবসি শাসন হুসেন শাহী রাজবংশের পথ নির্দেশ করেছিল, যা ১৪৯৪ থেকে ১৫৩৮ সাল পর্যন্ত শাসন করেছিল। আলাউদ্দিন হোসেন শাহ তাঁর রাজত্বকালে সংস্কৃতি পুনর্জাগরণের উৎসাহের জন্য বাংলার সর্বশ্রেষ্ঠ সুলতানদের একজন বলে বিবেচিত হয়েছিলেন। তিনি তার সালতানাতকে চট্টগ্রাম বন্দর পর্যন্ত প্রসারিত করেছিলেন, যা প্রথম পর্তুগিজ ব্যবসায়ীরা প্রত্যক্ষ করেছিলেন। নাসিরুদ্দিন নুসরত শাহ আফগানদের আশ্রয় দিয়েছিলেন বাবরের আক্রমণের সময় যদিও তিনি নিরপেক্ষ ছিলেন। পরে নুসরত শাহ বাবরের সাথে একটি চুক্তি করেছিলেন, যা মুগল আক্রমণ থেকে বাংলাকে রক্ষা করেছিল। গৌড় থেকে শাসন করা রাজবংশের শেষ সুলতানকে তার উত্তর-পশ্চিমাঞ্চল সীমান্তে আফগানদের ক্রমবর্ধমান কার্যক্রমের সঙ্গে লড়াই করতে হয়েছিল। অবশেষে, ১৫৩৮ সালে আফগান শাসন এর উত্থান ঘটেছিল মোগলদের আগমন পর্যন্ত কয়েক দশক ধরে তাদের শাসন ঐখানে চলেছিল।

পশতুন শাসন
শেরশাহ সুরি বাংলার উত্তর ও উত্তর ভারতে সুর রাজবংশ প্রতিষ্ঠা করেছিলেন। চৌসা যুদ্ধের পর তিনি নিজেকে বাংলার এবং বিহারের স্বাধীন সুলতান হিসাবে ঘোষণা করেছিলেন। উত্তর ভারতে একটি সাম্রাজ্য প্রতিষ্ঠার জন্য শেরশাহই বাংলার একমাত্র মুসলিম সুলতান ছিলেন। শেরশাহের পুত্র ইসলাম শাহ বাংলার গভর্নর হিসেবে মুহম্মদ খান সুরকে নিয়োগ করেছিলেন। ইসলাম শাহের মৃত্যুর পর, মুহম্মদ খান সুর দিল্লি থেকে তার স্বাধীনতা ঘোষণা করেছিলেন। মুহম্মদ খান সুরকে গিয়াসুদ্দীন বাহাদুর শাহ এবং গিয়াসুদ্দীন জালাল শাহ অনুসরণ করেছিলেন। বাংলায় পশতুন শাসন ৪৪ বছর পর্যন্ত স্থায়ী হয়েছিল। সোনারগাঁও, দিল্লি ও কাবুলের সাথে গ্র্যান্ড ট্রাঙ্ক রোডের নির্মাণ ছিল শেরশাহের সবচেয়ে চিত্তাকর্ষক কৃতিত্ব।

কররানী রাজবংশ
কররানী রাজবংশটি সুররাজবংশের অনুসরণ করেছিল। সুলায়মান খান কররানী উড়িষ্যাকে মুসলিম সালতানাতের সাথে স্থায়ীভাবে সংযুক্ত করেছিল। দাউদ শাহ কররানী আকবর থেকে স্বাধীনতা ঘোষণা করেছিলেন যা মুগল ও পশতুনদের মধ্যে চার বছর ধরে রক্তাক্ত যুদ্ধের সম্মুখীন হতে হয়েছিল। পশতুন সুলতানদের সাথে মোগলদের বিরোধ খান জাহানের নেতৃত্বে ১৫৭৬ সালে রাজমহলের যুদ্ধের সাথে শেষ হয়েছিল। তবে, পশতুন ও ঈসা খানের নেতৃত্বে স্থানীয় ভূস্বামী (বারো ভূইয়া) মুগল আক্রমণের বিরোধিতা করেছিলেন।

মুঘল যুগ
বাংলা সম্রাট আকবরের সময় থেকে মুঘল সাম্রাজ্যের অধিভুক্ত হতে থাকে তুকারোয়ের যুদ্ধের পরে (১৫৭৫ খ্রিস্টাব্দে পশ্চিমবঙ্গের বালাসোর জেলার তুকারোই গ্রামের নিকটবর্তী বাংলায়) মধ্যবর্তী সময়ে মুঘলদের এবং বাংলার এবং বিহারের কররানী সালতানাতের মধ্যে যুদ্ধ হয়েছিল। সেই সময় থেকে ঢাকা বাংলার মুঘল প্রদেশের রাজধানী হয়ে ওঠেছিল। কিন্তু এর ভৌগোলিক দূরত্বের কারণে মুঘলরা অঞ্চলটিকে শাসন করা কঠিন বলে মনে করতো। বিশেষত: ব্রহ্মপুত্র নদী পূর্ব অঞ্চল মূলধারার মোগল প্রভাবের বাইরে রয়ে গিয়েছিল। বাংলার জাতিগত এবং ভাষাগত পরিচয় এই সময়ের মধ্যে আরও স্পষ্ট হয়ে ওঠেছিল, এর কারণ হল সমগ্র বাংলা একটি সক্ষম ও দীর্ঘস্থায়ী প্রশাসনের অধীনে একতাবদ্ধ ছিল। উপরন্তু, তার অধিবাসীদের তাদের নিজস্ব রীতিনীতি এবং সাহিত্য বিকাশে যথেষ্ট স্বায়ত্তশাসন দেওয়া হয়েছিল। 161২ খ্রিস্টাব্দে সম্রাট জাহাঙ্গীরের রাজত্বকালে সিলেটের পরাজয়ের মাধ্যমে মোগলদের বাংলা বিজয় অর্জিত হয়েছিল কিন্তু চট্টগ্রাম ব্যতীত। এই সময় ঢাকাকে বাংলার প্রাদেশিক রাজধানী পদে উন্নীত করা হয়েছিল। পরে চট্টগ্রাম থেকে আরাকানিদের অভিযান বন্ধ করার জন্য চট্টগ্রাম দখল করা হয়েছিল। আওরঙ্গজেবের শাসনামলে একটি সুপরিচিত ঢাকা ল্যান্ডমার্ক, লালবাগ দুর্গ নির্মিত হয়েছিল।

ইসলাম খান
মুঘল সম্রাট জাহাঙ্গীরের সময় ১৬০৮ সালে ইসলাম খান বাংলার সুবাদার নিযুক্ত হয়েছিলেন। তিনি রাজধানী ঢাকা থেকে বাংলার শাসন কাজ পরিচালনা করতেন, যার নামকরণ করা হয়েছিল জাহাঙ্গীর নগর। বিদ্রোহী রাজা, বারা-ভূঁইয়া, জমিদার ও আফগান নেতাদের নিয়ন্ত্রণ করাই ছিল তাঁর প্রধান কাজ। তিনি বারো ভূঁইয়াদের নেতা মুসা খানের সাথে যুদ্ধ করেছিলেন এবং ১৬১১ সালের শেষের দিকে মুসা খান তাঁর অধীনে এসেছিলেন। ইসলাম খান যশোরের প্রতাপাদিত্য, বাকলার রামচন্দ্র এবং ভুলুয়া রাজ্যের অনন্ত মানিক্যকে পরাজিত করেছিলেন। এরপর তিনি কোচবিহার, কোচ হাজো এবং কখার রাজ্যের সঙ্গে যুক্ত হয়েছিলেন, এইভাবে চট্টগ্রাম ব্যতীত সমগ্র বাংলায় নিয়ন্ত্রণ গ্রহণ করেছিলেন।

শায়েস্তা খান
১৬৬৩ সালে দ্বিতীয় মীরজুমলার মৃত্যুর পর শায়েস্তা খান বাংলার সুবাদার নিযুক্ত হয়েছিলেন। তিনি বাংলার দীর্ঘতম গভর্নর ছিলেন। তিনি ১৬৬৪ থেকে ১৬৮৮ সাল পর্যন্ত প্রায় ২৪ বছর ঢাকায় তাঁর প্রশাসনিক সদর দফতর থেকে প্রদেশ শাসন করেছিলেন। গভর্নর হিসাবে তিনি ইউরোপ, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং ভারতের অন্যান্য অংশের সঙ্গে বাণিজ্যকে উৎসাহিত করেছিলেন। তিনি ইউরোপীয় ক্ষমতার সঙ্গে বাণিজ্য চুক্তি স্বাক্ষর করে তার ক্ষমতা একীভূত করেছিলেন। তাঁর শক্তিশালী অবস্থান সত্ত্বেও তিনি সম্রাট আওরঙ্গজেবের প্রতি অনুগত ছিলেন।
বাংলায় শায়েস্তা খানের বিখ্যাত খ্যাতি চট্টগ্রামের পুনরায় বিজয় অর্জনের উপর নির্ভর করে। যদিও ১৩৪২ সালে সুলতান ফখরুদ্দীন মুবারক শাহের শাসনামলে এবং ষোড়শ শতকের শেষের দিকে বাংলার সুলতানি আমলে চট্টগ্রাম তাদের অধীনে এসেছিল, পরবর্তীকালে ১৫৩০ সালে এটি আরাকানি শাসকদের হাতে চলে গিয়েছিল। চট্টগ্রাম বন্দরের কৌশলগত গুরুত্ব বিবেচনা করে শায়েস্তা খান এটি পুনরুদ্ধারের সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছিলেন এবং ১৬৬৬ সালের জানুয়ারি মাসে চট্টগ্রাম জয় করতে সক্ষম হন। বিজয়টি চট্টগ্রামের জনগণকে সস্থি ও শান্তি এনে দিয়েছিল কারণ স্থানীয় জনগোষ্ঠীরা জলদস্যুদের দ্বারা অতিষ্ঠ হয়ে উঠেছিল।

বাংলার নবাব
মুর্শিদকুলী খান ১৭১৭ খ্রিস্টাব্দে মুঘল শাসনামলে বাংলার স্বাধীনতা ঘোষণার মাধ্যমে মুঘল সাম্রাজ্যের শেষ ঘোষণা করেছিলেন। তিনি রাজধানী মুর্শিদাবাদে স্থানান্তর করেছিলেন যখন বাংলার একদল স্বাধীন নবাবদের উত্থান ঘটতেছিল। নাসিরির প্রতিষ্ঠাতা মুর্শিদ কুলি জাফর খান, একজন দাক্ষিণীয় ওরিয়াহ ব্রাহ্মণ পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। দাসত্বের মধ্যে বিক্রি হওয়ার আগেই হাজী শফি ইসফাহানী যিনি ছিলেন একজন ফার্সি ব্যবসায়ী তাকে কিনেছিলেন, পরে তিনি তাঁকে ইসলামে দীক্ষিত করেছিলেন। তিনি সম্রাট আওরঙ্গজেবের চাকরিতে প্রবেশ করেছিলেন এবং ১৭১৭ সালে বাংলার নাজিম হওয়ার পূর্বে পর্যন্ত তার উন্নতি ঘটতে থাকে। ১৭২৭ সালে তাঁর মৃত্যুর আগ পর্যন্ত তিনি ঐ পদে অধিষ্ঠিত ছিলেন। তাঁর নাতি তাঁর ও জামাতা স্থলাভিষিক্ত হয়েছিল। যখন তাঁর নাতি যুদ্ধে মারা যান তখন ১৭৪০ সালে আফসার বংশের আলীবর্দি খান তারঁ স্থলাভিষিক্ত হয়েছিলেন।
আফসার ১৭৪০ থেকে ১৭৫৭ সাল পর্যন্ত শাসন করেছিলেন। সিরাজ উদ দৌলা যখন বাংলার রাজত্বের তৃতীয় এবং চূড়ান্ত রাজবংশে রাজত্ব করেছিলেন সর্বশেষ আফসার শাসকরা ১৭৫৭ খ্রিস্টাব্দে পলাশীর যুদ্ধে মারা যান।
নওয়াব আলীবর্দি খান যখন বাংলায় প্রথম আক্রমণ করেন তখন মারাঠাদের সাথে যুদ্ধের সময় তাঁর সামরিক দক্ষতা দেখিয়েছিলেন। তিনি বাংলায় প্রথম মারাঠা আক্রমণকে প্রতিহত করেছিলেন। তিনি বিহারের আফগানদের একটি বিদ্রোহকে উৎখাত করেছিলেন এবং মুঘল ও আর্মেনীয় বাণিজ্য জাহাজগুলিকে অবরোধের জন্য ব্রিটিশদের ১৫০,০০০ টাকা দিয়েছিলেন। কিন্তু মারাঠা সাম্রাজ্যের মারাঠারা বার বার বাংলাকে আক্রমণ করেছিল এবং চতুর্থ মারাঠা আক্রমণের সময় নওয়াব আলীবর্দি খান পরাজিত হন এবং মারাঠা সাম্রাজ্যের মারাঠাদের সাথে মতবিনিময় করতে বাধ্য হয়েছিলেন। তিনি বার্ষিক বারো লক্ষ টাকা দিতে সম্মত হয়েছিলেন এবং উড়িষ্যা প্রদেশকে মারাঠাদের কাছে হস্তান্তর করেছিলেন।

ঔপনিবেশিক শাসন
বাংলায় ইউরোপীয় ব্যবসায়ীদের আগমন ঘটে পঞ্চদশ শতকের শেষভাগ থেকে। ধীরে ধীরে তাদের প্রভাব বাড়তে থাকে। ১৭৫৭ খ্রীস্টাব্দে ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি পলাশীর যুদ্ধে জয়লাভের মাধ্যমে বাংলার শাসনক্ষমতা দখল করে। ১৮৫৭ খ্রীস্টাব্দের সিপাহী বিপ্লবের পর কোম্পানির হাত থেকে বাংলার শাসনভার ব্রিটিশ সাম্রাজ্যের সরাসরি নিয়ন্ত্রণে আসে। ব্রিটিশ রাজার নিয়ন্ত্রণাধীন একজন ভাইসরয় প্রশাসন পরিচালনা করতেন।ঔপনিবেশিক শাসনামলে ভারতীয় উপমহাদেশে অনেকবার ভয়াবহ দুর্ভিক্ষ দেখা দেয়। এর মধ্যে ছিয়াত্তরের মন্বন্তর নামে পরিচিত ১৭৭০ খ্রীস্টাব্দের দুর্ভিক্ষে আনুমানিক ৩০ লাখ লোক মারা যায়।
১৯০৫ হতে ১৯১১ খ্রীস্টাব্দ পর্যন্ত বঙ্গভঙ্গের ফলশ্রুতিতে পূর্ববঙ্গ ও আসামকে নিয়ে একটি নতুন প্রদেশ গঠিত হয়েছিল, যার রাজধানী ছিল ঢাকায়। তবে কলকাতা-কেন্দ্রিক রাজনীতিবিদ ও বুদ্ধিজীবীদের চরম বিরোধিতার ফলে বঙ্গভঙ্গ রদ হয়ে যায় ১৯১১ সালে। ভারতীয় উপমহাদেশের দেশভাগের সময় ১৯৪৭ সালে ধর্মের ভিত্তিতে আবার বাংলা প্রদেশটিকে ভাগ করা হয়। হিন্দু সংখ্যাগরিষ্ঠ পশ্চিমবঙ্গ ভারতের অংশ হয়, আর মুসলিম সংখ্যাগরিষ্ঠ পূর্ববঙ্গ পাকিস্তানের অংশ হয়। ১৯৫৪ সালে পূর্ববঙ্গের নাম পাল্‌টে পূর্ব পাকিস্তান করা হয়।

পাকিস্তান আমল (১৯৪৭-১৯৭১)
১৯৪৭ খ্রিস্টাব্দে ব্রিটিশ ভারত বিভক্ত করে দুটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠা করা হয় যথা ভারত ও পাকিস্তান। মুসলিম আধিক্যের ভিত্তিতে পাকিস্তানের সীমানা চিহ্নিত করা হয় যার ফলে পাকিস্তানের মানচিত্রে দুটি পৃথক অঞ্চল অনিবার্য হয়ে ওঠে যার একটি পূর্ব পাকিস্তান এবং অপরটি পশ্চিম পাকিস্তান। পূর্ব পাকিস্তান গঠিত হয়েছিল প্রধানত পূর্ব বাংলা নিয়ে যা বর্তমানের বাংলাদেশ। পূর্ব পাস্তিানের ইতিহাস মূলত: পশ্চিম পাকিস্তানীদ শাসকদের হাতে নিগ্রহ ও শোষণের ইতিহাস যার অন্য পিঠে ছিল ১৯৫৮ থেকে ১৯৭১ খ্রিস্টাব্দ পর্যন্ত সামরিক শাসন।
১৯৫০ খ্রীস্টাব্দে ভূমি সংস্কারের অধীনে জমিদার ব্যবস্থা রদ করা হয়। কিন্তু পূর্ব পাকিস্তানের অর্থনৈতিক ও জনসংখ্যাগত গুরুত্ব সত্ত্বেও পাকিস্তান সরকার ও সেনাবাহিনী পশ্চিম পাকিস্তানীদের পূর্ণ নিয়ন্ত্রণে ছিল। ১৯৫২ খ্রীস্টাব্দের ভাষা আন্দোলন পাকিস্তানের দুই অংশের মধ্যে সংঘাতের প্রথম লক্ষণ হিসাবে প্রকাশ পায়।পরবর্তী দশক জুড়ে কেন্দ্রীয় সরকারের অর্থনৈতিক ও সাংস্কৃতিক বিষয়ে নেয়া নানা পদক্ষেপে পূর্ব পাকিস্তানে সাধারণ মানুষের মনে বিক্ষোভ দানা বাঁধতে থাকে।
পাকিস্তানী প্রভাব ও স্বৈর দৃষ্টিভঙ্গীর বিরূদ্ধে প্রথম পদক্ষেপ ছিল মাওলানা ভাসানীর নেতৃত্বে আওয়ামী মুসলিম লীগের প্রতিষ্ঠা। ১৯৪৯ খ্রিস্টাব্দে এই দলটি প্রতিষ্ঠিত হয়। ১৯৫৪ খ্রিস্টাব্দের যুক্তফ্রন্ট নিবার্চনে বিজয় এবং ১৯৬৫ খ্রিস্টাব্দে প্রেসিডেন্ট নির্বাচনে পাকিস্তানের সামরিক প্রশাসক জেনারেল আইয়ুব খানকে পরাজিত করার লক্ষ্য নিয়ে সম্মিলিত বিরোধী দল বা 'কপ'-প্রতিষ্ঠা ছিল পাকিস্তানী সামরিক শাসনের বিরূদ্ধে পূর্ব পাকিস্তানী রাজনীতিবিদদের নেতৃত্বমূলক আন্দলোনের মাইলফলক। পূর্ব পাকিস্তানের স্বাধিকারের প্রশ্ন ১৯৫০-এর মধ্যভাগ থেকে উচ্চারিত হতে থাকে।
১৯৬০ দশকের মাঝামাঝি বাঙালি জাতীয়তাবাদের প্রবক্তা হিসাবে আওয়ামী লীগের উত্থান ঘটে, এবং ১৯৬৯ নাগাদ দলটি পূর্ব পাকিস্তান তথা বাঙালি জাতির প্রধান রাজনৈতিক দলে পরিণত হয়। ১৯৬০-এর দশকের মাঝামাঝি ৬ দফা আন্দোলনের সূচনা ঘটে। আওয়ামী লীগ নেতা শেখ মুজিবুর রহমানকে ১৯৬৬ খ্রিস্টাব্দে কারাবন্দী করা হয়। ১৯৬৯ খ্রিস্টাব্দে আগরতলা ষড়যন্ত্র মামলায় মাধ্যমে আবার তাঁকে বন্দী করা হয়। উনসত্তরের গণঅভ্যুত্থানের ফলে আইয়ুব খানের সামরিক জান্তার পতন ঘটলেও সামরিক শাসন অব্যাহত থাকে। কারাবন্দীত্ব থেকে মুক্তি লাভ করে শেখ মুজিব ১৯৭০-এ অনুষ্ঠিত জেনারেল ইয়াহিয়া প্রদত্ব প্রেসিডেন্ট নির্বাচনে অংশ গ্রহণ করেন এবং পূর্ব পাকিস্তানে সংখ্যা গরিষ্ঠতা অর্জ্জন করেন।
 বাংলাদেশের ইতিহাস ও মানচিত্র
বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ (১৯৭১)
১৯৭০ সালের ডিসেম্বরে এক ভয়াবহ ঘূর্ণিঝড়ে পূর্ব পাকিস্তানের উপকূলীয় অঞ্চলে প্রায় ৫ লাখ লোকের মৃত্যু ঘটে। কিন্তু পাকিস্তানের কেন্দ্রীয় সরকার অসহযোগিতা অব্যাহত রাখে। ১৯৭০ সালের সংসদীয় নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা লাভ করলেও সামরিক জান্তা ক্ষমতা হস্তান্তরে অস্বীকৃতি জানায়।মুজিবের সাথে গোলটেবিল বৈঠক সফল না হওয়ার পর জেনারেল ইয়াহিয়া খান ২৫শে মার্চ গভীর রাতে শেখ মুজিবুর রহমানকে গ্রেপ্তার করেন এবং পাকিস্তানী সেনাবাহিনী অপারেশন সার্চলাইটের অংশ হিসাবে বাঙালিদের উপর নির্বিচারে আক্রমণ শুরু করে। গ্রেফতারের পূর্বে বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা লিখে যান।২৭ মার্চ চট্টগ্রাম কালুরঘাট বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে মেজর জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণাপত্র পাঠ করেন।পাকিস্তানী সেনাবাহিনীর এই নারকীয় হামলাযজ্ঞে বিপুল সংখ্যক মানুষের প্রাণহানি ঘটে সেনাবাহিনী ও তার স্থানীয় দালালদের অন্যতম প্রধান লক্ষ্য ছিল বুদ্ধিজীবী ও সংখ্যালঘু জনগোষ্ঠী। প্রায় ১ কোটি মানুষ শরণার্থী হয়ে ভারতে আশ্রয় নেয় বাংলাদেশের মুক্তিযুদ্ধে মোট জীবনহানির সংখ্যার হিসাব ৩০ লাখ পর্যন্ত অনুমান করা হয়েছে।৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের নির্বাচিত নেতারা ১৭ই এপ্রিল মেহেরপুরের বৈদ্যনাথতলার আমবাগানে অস্থায়ী সরকার গঠন করেন। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলে দীর্ঘ ৯ মাস। মুক্তি বাহিনী ও বাংলাদেশ সেনাবাহিনী ভারতের সহায়তায় ১৯৭১ সালের ডিসেম্বর মাসে জয়লাভ করে। মিত্রবাহিনী প্রধান জেনারেল জগজিৎ সিং অরোরার কাছে ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তান বাহিনীর প্রধান জেনারেল নিয়াজী আত্মসমর্পন করেন। প্রায় ৯০,০০০ পাকিস্তানী সেনা যুদ্ধবন্দী হিসাবে ধরা পড়ে, যাদেরকে ১৯৭৩ সালে পাকিস্তানে ফেরত পাঠানো হয়।

স্বাধীন বাংলাদেশ (১৯৭২-বর্তমান)
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ১৯৭২-১৯৭৫
স্বাধীনতা-পরবর্তী সময়ে বাংলাদেশ প্রথমে সংসদীয় গণতন্ত্র ব্যবস্থা চালু হয় ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৭৩ সালের সংসদীয় নির্বাচনে আওয়ামী লীগ নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ১৯৭৩ ও ১৯৭৪ সালে যুদ্ধবিদ্ধস্ত নতুন দেশে বিদেশী ষড়যন্ত্রে দেশব্যাপী দুর্ভিক্ষ দেখা দেয়।[২] ১৯৭৫ সালের শুরুতে বঙ্গবন্ধু দেশে বাকশালের অধীনে সকল দল এবং ব্যক্তি নিয়ে একদলীয় শাসন ব্যবস্থা চালু করেন। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট সেনাবাহিনীর কিয়দংশ ষড়যন্ত্রে সংঘটিত অভ্যুত্থানে তিনি সপরিবারে নিহত হন।

খন্দকার মুশতাক ১৯৭৫
১৯৭৫ খ্রিস্টাব্দের ১৫ আগস্ট রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নিহত হওয়ার পর আওয়ামী লীগ নেতা খন্দকার মুশতাক আহমদ রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করে। সে নতুন করে মন্ত্রী সভা গঠন করে। তার কার্যকাল ছিল ১৫ই আগস্ট থেকে ৬ নভেম্বর ১৯৭৫; এ সময় সামরিক আইন জারী করা হয়। তার কর্মকাল ছিল সংক্ষিপ্ত। পরে রাষ্ট্রপতির দায়িত্ব লাভ করেন বিচারপতি আবু সাদাত মুহাম্মাদ সায়েম।

জিয়াউর রহমান,১৯৭৫-১৯৮১
সেনা কর্মকর্তা জিয়াউর রহমান ১৯৭৫ খ্রিস্টাব্দের ৭ই নভেম্বর তথাকথিত সিপাহি বিপ্লব নামের আন্দোলনের পর পর্যায়ক্রমে রাজনীতিতে সংশ্লিষ্ট হন। ১৯শে নভেম্বর ১৯৭৬ সালে তাঁকে পুনরায় সেনাবাহিনীর চীফ অফ আর্মী স্টাফ পদে দায়িত্বে প্রত্যাবর্তন করা হয়। তিনি এসময়ে উপ-প্রধান সামরিক আইন প্রশাসকের দায়িত্ব পালন করেন। ১৯৭৭ সালে রাষ্ট্রপতি আবু সাদাত সায়েমের পরে ২১শে এপ্রিল রাষ্ট্রপতি হিসাবে শপথ গ্রহণ করেন। ১৯৭৮ সালের ৩রা জুন রাষ্ট্রপতি নির্বাচনে জিয়াউর রহমান জয়লাভ করেন। জিয়াউর রহমান বাংলাদেশী জাতীয়তাবাদ নামের রাজনৈতিক মতবাদ প্রতিষ্ঠা করেন। ১৯৭৮ সালের ফেব্রুয়ারি মাসে জেনারেল জিয়াউর রহমান জাতীয় গণতান্ত্রিক দল (জাগদল) প্রতিষ্ঠা করেন, পরবর্তীতে ১৯৭৮ সালের ১লা সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) নামকরণ করা হয়। জিয়া এই দলের সমন্বয়ক ছিলেন এবং এই দলের প্রথম চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। অধ্যাপক এ. কিউ. এম বদরুদ্দোজা চৌধুরী এর প্রথম মহাসচিব ছিলেন। বিএনপি গঠন করার আগে ১৯৭৮ সালের ফেব্রুয়ারি মাসে জাতীয়তাবাদী গণতান্ত্রিক দল (জাগদল) উপ-রাষ্ট্রপতি বিচারপতি আব্দুস সাত্তারকে সভাপতি করে গঠিত হয়েছিল। জিয়াউর রহমান রাষ্ট্রপতি থাকা অবস্থায় ১৯৭৯ সালে দ্বিতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। এ নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ২৯৮টি আসনের মধ্যে ২০৭টিতে জয়লাভ করে। ১৯৮১ সালের ২৯শে মে চট্টগ্রামে এক সামরিক অভ্যুত্থানে জিয়া নিহত হন। অত:পর উপরাষ্ট্রপতি আব্দুস সাত্তার রাষ্ট্রপতি হন।

হুসেইন মুহাম্মদ এরশাদ, ১৯৮২-১৯৯০
১৯৭১ সালের মুক্তিযুদ্ধের সময় যে কয়জন সেনাবাহিনীর উচ্চপদস্থ কর্মকর্তা পাকিস্তানে স্বেচ্ছাবন্দী ছিলেন তাদের মধ্যে হুসেইন মুহাম্মদ এরশাদ অন্যতম। বিচারপতি আবদুস সাত্তারের দুর্বল নেতুত্ব ও রাজনৈতিক অস্থিরতার প্রেক্ষিতে ১৯৮২ সালের ২৪ মার্চ মাসে শাসক জেনারেল হুসেইন মুহাম্মদ এরশাদ রক্তপাতবিহীন এক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করেন। এরশাদ স্বৈরশাসক হিসাবে ১৯৯০ সাল পর্যন্ত শাসন করেন। ৯০ এর গণঅভ্যুত্থানে তার পতনের পর সংসদীয় গণতন্ত্র পুনরায় চালু হয়।

বিএনপি ও খালেদা জিয়া, ১৯৯১-১৯৯৬
সাবেক প্রেসিডেন্ট জিয়াউর রহমানের স্ত্রী বেগম খালেদা জিয়া বাংলাদেশ জাতীয়তাবাদী দলের নেত্রী হিসাবে ১৯৯১ হতে ১৯৯৬, ১৯৯৬ এর ফেব্রুয়ারি ও ২০০১ হতে ২০০৬ পর্যন্ত ৩ বার প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬-২০০১ এবং ২০০৯-২০১৪ পর্যন্ত জাতীয় সংসদ এ বিরোধীদলীয় নেতার দায়িত্ব পালন করেন। বর্তমানে তিনি বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এর চেয়ারম্যান। দলটি ২০১৪ সালে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে অংশগ্রহণ না করায় বর্তমানে সংসদ এর বাইরে আছে।

আওয়ামী লীগ ও শেখ হাসিনা, ১৯৯৬-২০০১
জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা শেখ হাসিনা ১৯৯৬ হতে ২০০১ সাল, ২০০৯ হতে ২০১৪ সাল এবং ২০১৪ সাল হতে বর্তমান পর্যন্ত বাংলাদেশ আওয়ামিলীগ এর নেতৃত্বে গঠিত সরকার এর প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করছেন।

চারদলীয় ঐক্যজোট ও খালেদা জিয়া, ২০০১-২০০৬
২০০১ সালে বাংলাদেশ আওয়ামী লীগ বাংলাদেশের ইতিহাসে একটি মাইলফলক স্থাপন করে। তারা ক্ষমতার পাঁচবছর সময় অতিবাহিত করতে সক্ষম হয়। বিরোধীদল সরকার পতনের আন্দোলনের ডাক দেয়নি। পাঁচবছর পুর্তি শেষে আওয়ামী লীগ তত্তাবধায়ক সরকারের হাতে ক্ষমতা হস্তান্তর করে। তত্ত্বাবধায়ক সরকার নির্বাচনের আয়োজন করে। সেই নির্বাচনে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির নেতৃত্বাধীন চারদলীয় জোট জয়ী হয়ে সরকার গঠন করে। এই সরকারের শাসনামলে বাংলা ভাই এবং জামায়েতুল মুজাহেদুনের উৎপাত শুরু হয়। বাংলাদেশের ৬৪ জেলায় একযোগে বোমা বিস্ফোরিত করে এই জঙ্গী সংগঠন।

তত্ত্বাবধায়ক সরকার, ২০০৬-২০০৯
২০০৬ সালের রাজনৈতিক পট পরিবর্তন এবং নির্বাচন নিয়ে সৃষ্ট রাজনৈতিক অচলাবস্থায় তৎকালীন সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদপুষ্ট হয়ে বাংলাদেশ ব্যাংক এর সাবেক গভর্নর জনাব ফখরুদ্দিন আহমদ এর নেতৃত্বে ২০০৬ সালের তত্ত্বাবধায়ক সরকার গঠিত হয়।

চৌদ্দদলীয় মহাজোট ও শেখ হাসিনা, ২০০৯-২০১৪
২০০৮ সালের ২৯ ডিসেম্বর অনুষ্ঠিত ৯ম সাধারণ নির্বাচনের মাধ্যমে বাংলাদেশ আওয়ামী লীগ নিরঙ্কুশ জয়লাভ করে, এবং দলটির সভানেত্রী শেখ হাসিনা প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতা গ্রহণ করেন।

আওয়ামী লীগ ও শেখ হাসিনা, ২০১৪ - বর্তমান
২০১৪ খ্রিস্টাব্দের ৫ জানুয়ারি বাংলাদেশের ১০ম সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবং তার মিত্র আঠারো দলীয় জোট দলীয় সরকারের অধীনের নির্বাচন সুষ্ঠ হবেনা অভিযোগ তুলে নির্বাচন বর্জন করে। বিএনপি আগের মত তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য আন্দোলন শুরু করেন। ঢাকা সহ সারাদেশে অস্থিতিশীল পরিস্থিতির সৃষ্টি হয়। দেশে বিদেশে এই নির্বাচন নিয়ে ব্যাপক আলোচনা হয়। জাতিসংঘের সহকারী মহাসচিব বাংলাদেশ সফর করেন। তিনি প্রধান দুই দল বিএনপি এবং আওয়ামী লীগের মাঝে সংলাপের উদ্যোগ নেন। কিন্ত শাসকগোষ্ঠী তাদের সিদ্ধান্তে অটল থাকেন। প্রথম দিকে জাতীয় পার্টি নির্বাচন বর্জনের কথা বললেও শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেয়। এ নির্বাচনে ১৫৩টি পদে আওয়ামীলীগ প্রার্থী, জাতীয় পার্টি ইত্যাদির প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দীতায় নির্বাচিত হন সার্বিকভাবে ৩০০ আসনের মধ্যে ২৩২টিতে বিজয়ী হয়ে বাংলাদেশ আওয়ামী লীগ নিরঙ্কুশ জয় লাভ করে। এ নির্বাচনে জাতীয় পার্টি ১৩টি আসনে জয় লাভ করে এবং সংসদের প্রধান বিরোধী দল হিসাবে আর্বিভুত হয়। রওশন এরশাদ সংসদের বিরোধী দলীয় নেতা নির্বাচিত হন। এ নির্বাচনে ওয়াকার্স পাটি ৪টি আসন এবং জাসদ ২টি আসন লাভ করে। ত্বরিক্বত ফেডরেশন ১টি এবং বিএনএফ ১টি আসন লাভ করে।
১২ জানুয়ারি তারিখে শেখ হাসিনা তৃতীয় বারের মতো বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে শপথ গ্রহণ করেন এবং ২৯ সদস্যবিশিষ্ট মন্ত্রী সভা গঠন করেন। এছাড়াও নিয়োগ করেন ১৭জন প্রতিমন্ত্রী এবং ২ জন প্রতিমন্ত্রী।
জাতীয় পার্টির কিছু সংসদ সদস্য মন্ত্রিত্ব গ্রহণ করেন। জাতীয় পার্টির চেয়্যারম্যান হুসেইন মোহাম্মাদ এরশাদ প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে নিয়োগ পান। জাতীয় সংসদে জাতীয় পার্টি সরকারী দল এবং বিরোধী দল উভয় পক্ষে থেকে গণতন্ত্রের ইতিহাসে এক ভিন্নরকম মাইলফলক স্থাপন করেছে।
বাংলাদেশের অন্যতম বৃহত্তম রাজনৈতিক দল বিএনপি মাঝে মাঝে তত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচনের জন্য আন্দোলনের হুমকি প্রদান করছে, ক্ষমতাসীন দল দল আওয়ামী লীগ প্রথম দিকে মধ্যবর্তী নির্বাচনের কথা বললেও এখন সেই অবস্থান থেকে সরে এসেছে।

1 Response to "বাংলাদেশের ইতিহাস ও মানচিত্র"

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel