আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

কক্সবাজার জেলা

কক্সবাজার জেলা


কক্সবাজার জেলা

কক্সবাজার জেলা


কক্সবাজার জেলা(মোট আয়তন)☞☞২৪৯১.৮৬ কিমি২ (৯৬২.১১ বর্গমাইল)।

কক্সবাজার জেলা(নামকরণ)☞☞আরব ব্যবসয়ী ও ধর্ম প্রচারকগণ ৮ম শতকে চট্টগ্রাম ও আকিব বন্দরে আগমন করেন। এই দুই বন্দরের মধ্যবর্তী হওয়ায় কক্সবাজার এলাকা আরবদের ঘনিষ্ঠ সংস্পর্শে আসে। নবম শতাব্দীতে কক্সবাজার সহ বৃহত্তর চট্টগ্রাম হরিকেলার রাজা কান্তিদেব দ্বারা শাসিত হয়। ৯৩০ খ্রিস্টাব্দে আরাকান রাজা সুলাত ইঙ্গ চট্টগ্রাম দখল করে নেবার পর থেকে কক্সবাজার আরাকান রাজ্যের অংশ হয়। ১৭৮৪ সালে রার্মারাজ বোধাপায়া আরাকান দখল করে নেয়। ১৭৯৯ সালে বার্মারাজের হাত থেকে বাঁচার জন্য প্রায় ১৩ হাজার আরাকনি কক্সবাজার থেকে পালিয়ে যায়। এদর পূনর্বাসন করার জন্য ইস্ট ইন্ডিয়া কোম্পানি একজন হিরাম কক্সকে নিয়োগ করে। পূনর্বাসন প্রক্রিয়া শেষ হবার পূর্বেই হিরাম কক্স মৃত্যু বরণ করেন। পূনর্বাসন প্রক্রিয়ায় তাঁর অবদানের জন্য কক্স-বাজার নামক একটি বাজার প্রতিষ্ঠিত হয়েছিল। এই কক্স-বাজার থেকে কক্সবাজার নামের উৎপত্তি।

কক্সবাজার জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞১৯৭২ সালে টাউন কমিটি বিলুপ্ত করে পৌরসভায় রূপান্তর করা হয়। প্রশাসনিক বিকেন্দ্রীকরণ কর্মসূচির আওতায় প্রথম পর্যায়ে থানাকে উপজেলায় রূপান্তর করা হয় এবং দ্বিতীয় পর্যায়ে ১৯৮৪ সালের ১ মার্চ কক্সবাজার মহকুমাকে জেলায় উন্নীত করা হয়।

কক্সবাজার জেলা(ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে চট্টগ্রাম জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে বান্দরবান জেলা, মায়ানমারের আরাকান রাজ্য ও নাফ নদী, পশ্চিমে বঙ্গোপসাগর।
                                                কক্সবাজার জেলা
কক্সবাজার জেলা(মৌজা )☞☞সর্বমোট ১৮৮টি  মৌজা।

কক্সবাজার জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৪টি পৌরসভাকক্সবাজার,চকরিয়া,টেকনাফ,মহেশখালী।

কক্সবাজার জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৭১টি ইউনিয়ন।

কক্সবাজার জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ৯৯২টি গ্রাম।

কক্সবাজার জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৮টি উপজেলাউখিয়া,কক্সবাজার সদর,কুতুবদিয়া,চকোরিয়া,টেকনাফ,পেকুয়া,মহেশখালী,রামু।


কক্সবাজার জেলা(রেল যোগাযোগ)☞☞ঢাকা থেকে সরাসরি কক্সবাজারের সাথে এখনো কোনো রেল যোগাযোগ গড়ে ওঠেনি। রেলে করে কক্সবাজার যেতে চাইলে আপনাকে প্রথমে ঢাকা থেকে চট্টগ্রাম যেতে হবে। চট্টগ্রামের চকরিয়া থেকে বিভিন্ন পরিবহনের অসংখ্য বাস রয়েছে সরাসরি কক্সবাজারে যাওয়ার।

কক্সবাজার জেলা(আকাশ পথ)☞☞ঢাকা থেকে সরাসরি কক্সবাজারের সাথে বিমান যোগাযোগ রয়েছে। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ইউনাইটেড এয়ারওয়েজের একটি ফ্লাইট প্রতিদিন ঢাকা-কক্সবাজার রুটে চলাচল করে।

কক্সবাজার জেলা(সড়কপথ)☞☞ঢাকা থেকে সড়ক পথে কক্সবাজারের সাথে যোগাযোগ ব্যবস্থা রয়েছে। ঢাকা থেকে কক্সবাজারের দূরত্ব ৪৪০ কি.মি.। ঢাকার বিভিন্ন স্থান থেকে কক্সবাজার রুটের বাসগুলো ছেড়ে যায়। তবে সায়েদাবাদ বাস টার্মিনাল, কমলাপুর, মতিঝিল ও আরামবাগ থেকে অধিকাংশ বাস ছেড়ে যায়।

কক্সবাজার জেলা(নদনদী)☞☞কক্সবাজার জেলার মূল ভূখণ্ডের উপর দিয়ে প্রবাহিত প্রধান প্রধান নদীগুলো হল মাতামুহুরী নদী, বাঁকখালী নদী ও রেজু খাল। মায়ানমার সীমান্তে প্রবাহিত হচ্ছে নাফ নদী। এছাড়া কুতুবদিয়া ও মহেশখালী দ্বীপদ্বয়কে কক্সবাজার জেলার মূল ভূখণ্ড থেকে পৃথক করেছে যথাক্রমে কুতুবদিয়া চ্যানেল ও মহেশখালী চ্যানেল। আবার মহেশখালী উপজেলা থেকে মাতারবাড়ী ও ধলঘাটাইউনিয়নদ্বয়কে পৃথক করেছে কোহেলিয়া নদী।

কক্সবাজার জেলা(দ্বীপ ও বনাঞ্চল)☞☞
প্রধান দ্বীপ
মহেশখালী
কুতুবদিয়া
সোনাদিয়া
সেন্টমার্টিন (নারিকেল জিঞ্জিরা)
শাহপরীর দ্বীপ
মাতারবাড়ী
ছেঁড়া দ্বীপ

কক্সবাজার জেলা(প্রধান বন)☞☞
ফুলছড়ি রেঞ্জ
ভুমারিয়াঘোনা রেঞ্জ
মেহেরঘোনা রেঞ্জ
বাঁকখালী রেঞ্জ

কক্সবাজার জেলা(পর্যটন)☞☞
পৃথিবীর দীর্ঘতম (১১১ কিলোমিটার দীর্ঘ) কক্সবাজার সমুদ্র সৈকত। এটি বাংলাদেশের একটি বৃহৎ পর্যটন কেন্দ্র। এখানে ২ শতাধিক বড় হোটেল, ৫ শতাধিক অন্যান্য হোটেল রয়েছে। এখানে একটি ঝিনুক মার্কেট ও একটি বার্মিজ মার্কেট রয়েছে, যেখানে মায়ানমার, থাইল্যান্ড ও চীনের বিভিন্ন সামগ্রী পাওয়া যায়।

কক্সবাজার জেলা(বিখ্যাত খাবার)☞☞
মিষ্টিপান

কক্সবাজার জেলা(কৃতি ব্যক্তিত্ব)☞☞
অজিত কুমার রায় বাহাদুর –– জমিদার।
এডভোকেট আবুল কালাম আজাদ –– প্রথম জিপি, কক্সবাজার আইনজীবী সমিতি।
ওসমান সরওয়ার আলম চৌধুরী –– রাজনীতিবিদ।
নুরুল হক –– বীরপ্রতীক খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা।
মমিনুল হক –– ক্রিকেটার।
মুহাম্মদ আবদুর রশিদ সিদ্দিকী –– বাঙালি সাহিত্যিক, গবেষক, সাংবাদিক ও রাজনীতিবিদ।
মুহাম্মদ নুরুল হুদা –– কবি।
সমরজিত রায় –– সঙ্গীতশিল্পী।
হযরত নুরুল হক শাহ (রহ.) ডুলা ফকির –– ইসলামী ব্যক্তিত্ব।
হযরত আলাউদ্দিন শাহ (রহ.) –– ইসলামী ব্যক্তিত্ব।

কক্সবাজার জেলা(দর্শনীয় স্থান)☞☞
কক্সবাজার সমুদ্র সৈকত; পৃথিবীর দীর্ঘতম সমুদ্র সৈকত, যেটি বিশ্বরেকর্ড করেছে ২০০২ সালে বিশ্বের সব দেশের নাগরিক গণ এই কক্সবাজার ভ্রমণ করে থাকে।
হিমছড়ি
ইনানী সমুদ্র সৈকত
সেন্টমার্টিন দ্বীপ
ডুলাহাজারা সাফারি পার্ক
ছেঁড়া দ্বীপ
শাহপরীর দ্বীপ
সোনাদিয়া দ্বীপ
আদিনাথ মন্দির, মহেশখালী
শাহ ওমরের সমাধি, চকরিয়া
মানিকপুরের ফজল কুকের সাতগম্বুজ মসজিদ
মাথিন কূপ, টেকনাফ
রামকোট বৌদ্ধ বিহার
রাখাইন পাড়া
অগ্গমেধা বৌদ্ধ বিহার

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "কক্সবাজার জেলা"

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel