আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

গাইবান্ধা জেলা

গাইবান্ধা জেলা


গাইবান্ধা জেলা 

গাইবান্ধা জেলা


গাইবান্ধা জেলা(মোট আয়তন)☞☞ ২১৭৯.২৭ কিমি২ (৮৪১.৪২ বর্গমাইল)।

গাইবান্ধা জেলা(নামকরণ)☞☞গাইবান্ধা নামকরণ সম্পর্কে কিংবদন্তী প্রচলিত আছ, প্রায় পাচ হাজার বছর আগে মৎস্য দেশের রাজা বিরাটের রাজধানী ছিল গাইবান্ধার গোবিন্দগজ থানা এলাকায়। বিরাট রাজার গো-ধনের কোন তুলনা ছিল না। তার গাভীর সংখ্যা ছিল ষাট হাজার। মাঝে মাঝে ডাকাতরা এসে বিরাট রাজার গাভী লুণ্ঠন করে নিয়ে যেতো। সে জন্য বিরাট রাজা একটি বিশাল পতিত প্রান্তরে গো-শালা স্থাপন করেন। গো-শালাটি সুরক্ষিত এবং গাভীর খাদ্য ও পানির সংস্থান নিশ্চিত করতে। নদী তীরবর্তী ঘেসো জমিতে স্থাপন করা হয়। সেই নির্দিষ্ট স্থানে গাভীগুলোকে বেঁধে রাখা হতো। প্রচলিত কিংবদন্তী অনুসারে এই গাভী বেঁধে রাখার স্থান থেকে এতদঞ্চলের কথ্য ভাষা অনুসারে এলাকার নাম হয়েছে গাইবাঁধা এবং কালক্রমে তা গাইবান্ধা নামে পরিচিতি লাভ করে।

গাইবান্ধা জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞১৯৬০ সালে মিউনিসিপ্যালিটি বিলুপ্ত হয়ে গাইবান্ধা টাউন কমিটি গঠিত হয়। ১৯৭৩ সালে শহর এলাকা গাইবান্ধা পৌরসভায় রূপান্তরিত হয়। গাইবান্ধা জেলা গঠিত হয় ১৯৮৪ সালে।

গাইবান্ধা জেলা(ভৌগোলিক সীমানা)☞☞কুড়িগ্রাম ও রংপুর জেলা, দক্ষিণে বগুড়া জেলা, পূর্বে জামালপুর ও কুড়িগ্রাম জেলা ও ব্রহ্মপুত্র নদ, পশ্চিমে দিনাজপুর, জয়পুরহাট ও রংপুর জেলা।
                                             গাইবান্ধা জেলা
গাইবান্ধা জেলা(মৌজা )☞☞সর্বমোট ১১০১টি  মৌজা।

গাইবান্ধা জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৪টি পৌরসভাগাইবান্ধা, গোবিন্দগঞ্জ, সুন্দরগঞ্জ ও পলাশবাড়ি। 

গাইবান্ধা জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৮২টি ইউনিয়ন।

গাইবান্ধা জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ১২৪৩টি গ্রাম।

গাইবান্ধা জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৭টি উপজেলাগাইবান্ধা সদর, সাদুল্যাপুর, গোবিন্দগঞ্জ, সাঘাটা, ফুলছড়ি, সুন্দরগঞ্জ ও পলাশবাড়ি।

 গাইবান্ধা জেলা(বিখ্যাত খাবার)☞☞ রসমঞ্জরী।

 গাইবান্ধা জেলা(রেল যোগাযোগ)☞☞১৮৭৫ সালে নর্দাণ বেঙ্গল স্টেট রেলওয়ে নামে একটি কোম্পানী উত্তরবঙ্গে প্রথম রেলওয়ে চালু করে। ১৯০০ সালের পূর্বে একটি মিটারগেজ রেলপথ পার্বতীপুর থেকে রংপুর কাউনিয়া ধুবরী পর্যন্ত এবং সন্তাহার থেকে বগুড়া বোনারপাড়া থেকে ফুলছড়ি ঘাট পর্যন্ত সম্প্রসারিত হয়। ১৯০৭-০৯ সালে বোনারপাড়া থেকে কাউনিয় পর্যন্ত রেলপথ যুক্ত হয়।

গাইবান্ধা জেলা(আকাশ পথ)☞☞গাইবান্ধা জেলায়  বিমানবন্দর না-থাকায় এখানে সরাসরি আকাশ পথে আসা যায় না, তবে ঢাকা থেকে সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থা রয়েছে সৈয়দপুর বিমানবন্দরের সাথে; ঢাকা থেকে সৈয়দপুর এসে সেখান থেকে সড়কপথে গাইবান্ধা আসা যায়। বাংলাদেশ বিমান, জেট এয়ার, নোভো এয়ার, রিজেন্ট এয়ার, ইউনাইটেড এয়ার - প্রভৃতি বিমান সংস্থার বিমান পরিষেবা রয়েছে ঢাকা থেকে সৈয়দপুর আসার জন্য।

গাইবান্ধা জেলা(সড়কপথ)☞☞সড়ক পথে ঢাকা হতে গাইবান্ধা যাওয়া যায়। ঢাকার গাবতলী, কল্যাণপুর, আব্দুল্লাহপুর থেকে গাইবান্ধাগামী বাস পাওয়া যায়। 

 গাইবান্ধা জেলা(নদনদী)☞☞ব্রহ্মপুত্র, যমুনা, তিস্তা, করতোয়া, বাঙ্গালী ও ঘাঘট।

গাইবান্ধা জেলা(বিখ্যাত ব্যক্তিত্ব)☞☞
খাঁন বাহাদুর আব্দুল মজিদ
টিআইএম নুরুন্নবী চৌধুরী
শাহ্‌ আব্দুল হামিদ (স্বাধীন বাংলাদেশের প্রথম স্পীকার। )
আখতারুজ্জামান ইলিয়াস (সাহিত্যিক)
আবু হোসেন সরকার (পূর্ব পাকিস্তান প্রাদেশীক সরকারের মুখ্যমন্ত্রী ছিলেন)
বাবু শচীন চাকী ( খেলাধুলা সংগঠক)
মাহাবুব এলাহী রন্জু ,বীর প্রতীক (১৯৭১ সাল এর মহান মুক্তিযুদ্ধে অসম সাহসী মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে গাইবান্ধা এলাকার গৌরব রন্জু কম্পানীর কমান্ডার)

গাইবান্ধা জেলা(চিত্তাকর্ষক স্থান)☞☞
বালাসী ঘাট - বালাসী ঘাট প্রাকৃতিক দৃশ্য মন্ডিত একটি দর্শনীয় স্থান। যমুনা নদী এর পারে এই ঘাট অবস্থিত।
ঘেগার বাজার মাজার
গাইবান্ধা পৌর পার্ক
ড্রীমল্যান্ড, পলাশবাড়ী সদর
হযরত শাহ জামাল (রাঃ) মাজার শরীফ, জামালপুর, সাদুল্লাপুর, গাইবান্ধা.
জামালপুর শাহী মসজিদ, জামালপুর, সাদুল্লাপুর, গাইবান্ধা.
রাজবাড়ি (বিরাট রাজার প্রাসাদ), এছাড়াও বেশকিছু প্রাচীন মসজিদ আছে, গোবিন্দগঞ্জ, গাইবান্ধ,

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "গাইবান্ধা জেলা "

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel