আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

কুড়িগ্রাম জেলা

কুড়িগ্রাম জেলা


কুড়িগ্রাম জেলা 

কুড়িগ্রাম জেলা


কুড়িগ্রাম জেলা(মোট আয়তন)☞☞২২৪৫.০৪ কিমি২ (৮৬৬.৮১ বর্গমাইল)।

কুড়িগ্রাম জেলা(নামকরণ)☞☞কুড়িগ্রাম জনপদ বেশ প্রাচীন। কুড়িগ্রাম-এর নাম করণের সঠিক ইতিহাস জানা যায়নি। অনেকে মনে করেন গণনা সংখ্যা কুড়ি থেকে কুড়িগ্রাম হয়েছে। কারো মতে কুড়িটি কলু পরিবার এর আদি বাসিন্দা ছিল। তাই এর নাম কুড়িগ্রাম। কেউ বা মনে করেন, রংগপুর রাজার অবকাশ যাপনের স্থান ছিল কুড়িগ্রাম। প্রচুর বন-জঙ্গল ও ফল মূলে পরিপূর্ণ ছিল এই এলাকা, তাই ফুলের কুড়ি থেকে এর নাম হয়েছে কুড়িগ্রাম।

কুড়িগ্রাম জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞১৮৭৪ সালে কুড়িগ্রামকে মহকুমায় পরিণত করা হয় এবং মহকুমাকে জেলায় উন্নীত করা হয় ১৯৮৪ সালে। পৌরসভা গঠিত হয় ১৯৭২ সালে।

কুড়িগ্রাম জেলা(ভৌগোলিক সীমানা)☞☞ভারতের পশ্চিমবঙ্গ, দক্ষিণে গাইবান্ধা ও জামালপুর জেলা, পূর্বে ভারতের আসাম রাজ্য, পশ্চিমে রংপুর ও লালমনিরহাট জেলা এবং ভারতের পশ্চিমবঙ্গ।
                                           কুড়িগ্রাম জেলা
কুড়িগ্রাম জেলা(মৌজা )☞☞সর্বমোট ৬৪৭টি  মৌজা।

কুড়িগ্রাম জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৩টি পৌরসভা☞ কুড়িগ্রাম, উলিপুর ও নাগেশ্বরী।

কুড়িগ্রাম জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৭৩টি ইউনিয়ন।

কুড়িগ্রাম জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ১৯০৩টি গ্রাম।

কুড়িগ্রাম জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৯টি উপজেলা☞কুড়িগ্রাম সদর, উলিপুর, চিলমারী, নাগেশ্বরী, ভুরুঙ্গামারী, রাজিবপুর, রাজারহাট, ফুলবাড়ি ও রৌমারি।

কুড়িগ্রাম জেলা(রেল যোগাযোগ)☞☞ঢাকার কমলাপুর রেল স্টেশন থেকে ট্রেনে সরাসরি, অথবা লালমনিরহাট অভিমুখী ট্রেনে রংপুরের কাউনিয়া এসে সেখান থেকে সড়ক পথে কুড়িগ্রাম আসা যায়। কমলাপুর রেল স্টেশন থেকে প্রতিদিন একাধিক ট্রেন কুড়িগ্রাম - কাউনিয়া পথে যাতায়ত করে।

কুড়িগ্রাম জেলা(আকাশ পথ)☞☞কুড়িগ্রামে কোনো বিমানবন্দর না-থাকায় এখানে সরাসরি আকাশ পথে আসা যায় না, তবে ঢাকা থেকে সরাসরি বিমান যোগাযোগ ব্যবস্থা রয়েছে সৈয়দপুর বিমানবন্দরের সাথে; ঢাকা থেকে সৈয়দপুর এসে সেখান থেকে সড়কপথে কুড়িগ্রাম আসা যায়। বাংলাদেশ বিমান, জেট এয়ার, নোভো এয়ার, রিজেন্ট এয়ার, ইউনাইটেড এয়ার - প্রভৃতি বিমান সংস্থার বিমান পরিষেবা রয়েছে ঢাকা থেকে সৈয়দপুর আসার জন্য।

কুড়িগ্রাম জেলা(সড়কপথ)☞☞ঢাকার গাবতলী, সায়েদাবাদ, আসাদগেট, শ্যামলী, মহাখালী, মিরপুর বাস স্টেশন থেকে কুড়িগ্রামে আসার সরাসরি দুরপাল্লার এসি ও নন-এসি বাস সার্ভিস আছে; এগুলোতে সময় লাগে ৬.৩০ হতে ৮.০০ ঘন্টা। ঢাকা থেকে কুড়িগ্রামের উদ্দেশ্যে হক, নাবিল, জবা, এসবি প্রভৃতি পরিবহণ কোম্পানীর বাস আছে প্রতিদিন।

কুড়িগ্রাম জেলা(নৌপথ )☞☞অপ্রচলিত মাধ্যম হিসাবে নৌপথ ব্যবহৃত হয়ে থাকে; তবে কেবলমাত্র স্থানীয় পর্যায় ছাড়া অন্য কোনো এলাকার সাথে, কিংবা ঢাকা থেকে বা অন্যান্য বড় শহর হতে সরাসরি কোনো নৌযান চলাচল করে না। তবে, চরাঞ্চলে যোগাযোগের একমাত্র বাহন নৌযান।

কুড়িগ্রাম জেলা(নদনদী)☞☞ব্রহ্মপুত্র নদ, যমুনা, ধরলা, দুধকুমার ও তিস্তা নদী উল্লেখযোগ্য।

কুড়িগ্রাম জেলা(কৃতি ব্যক্তিত্ব)☞☞
তারামন বিবি, বীর প্রতীক - মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য খেতাব প্রাপ্ত।
সৈয়দ শামসুল হক - প্রথিতযশা সাহিত্যিক
আব্বাসউদ্দীন আহমদ - ভাওয়াইয়া সম্রাট হিসেবে খ্যাত। মূলত কুচবিহারে জন্মগ্রহণ করলেও রংপুর বেতার কেন্দ্রে দীর্ঘদিন কাজ করেছেন, কুড়িগ্রামের চিলমারী বন্দর নিয়ে গান রচনা করেছেন।
কছিম উদ্দিন - ভাওয়াইয়া যুবরাজ নামে পরিচিত।

কুড়িগ্রাম জেলা(চিত্তাকর্ষক স্থান)☞☞
ধরলা ব্রিজ
ধরলা বাঁধ
শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতি ফলক
স্বাধীনতার বিজয় স্তম্ভ
চান্দামারী মসজিদ
কোটেশ্বর শিব মন্দির
পাঙ্গা জমিদার বাড়ি
ঘড়িয়ালডাঙ্গা জমিদার বাড়ী
টুপামারী (জিয়া পুকুর)
মুন্সিবাড়ী
ধাম শ্রেণী মন্দির
জালার পীরের দরগাহ
উদুনা-পুদুনার বিল
বেহুলার চর
ভিতরবন্দ জমিদার বাড়ী
সোনাহাট ব্রিজ
ফুল সাগর
নাওডাঙ্গা জমিদার বাড়ি
চতুর্ভূজ সেনপাড়া শিব মন্দির
ধলডাঙ্গা বাজার
কালজানি ঘাট
চিলমারী বন্দর
জয়মনিরহাট জমিদারবাড়ি
মাধাইখাল কালী মন্দির

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "কুড়িগ্রাম জেলা "

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel