আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

পটুয়াখালী জেলা

পটুয়াখালী জেলা


পটুয়াখালী জেলা

পটুয়াখালী জেলা

পটুয়াখালী জেলা(মোট আয়তন)☞☞৩২২০.১৫ কিমি২(১২৪৩.৩১ বর্গমাইল)।

পটুয়াখালী জেলা(নামকরণ)☞☞রায়েরকাঠি জমিদারবাড়ি, মঠবাড়িয়ার সাপলেজা কুঠিবাড়ি, প্রাচীন মসজিদ, মঠবাড়িয়ার মমিন মসজিদ, শ্রীরামকাঠি প্রণব মঠ সেবাশ্রম, গোপালকৃষ্ণ টাউন ক্লাব, শেরেবাংলা পাবলিক লাইব্রেরি, মাঝের চর মঠবাড়িয়া, পাড়েরহাট জমিদারবাড়ি, ঐতিহাসিক ঘটনাবলি থেকে জানা যায যে, পটুয়াখালী চন্দ্রদ্বীপ রাজ্যের অন্তর্ভক্ত ছিল। পটুয়াখালী নামকরণের পিছনে প্রায় সাড়ে তিনশত বছরের লুন।টন অত্যাচারের ইতিহাস জড়িত আছে বলে জানা যায়। পটুয়াখালী শহরের উত্তর দিক দিয়ে প্রবাহিত নদীটি পূর্বে ভরনী খাল নামে পরিচিত ছিল। ষোড়শ শতাব্দীর শুরু থেকে পর্তুগীজ জলদস্যুরা এই খালের পথ দিয়ে এস সন্নিহিত এলাকায় নির্বিচারে অত্যাচার হত্যা লুন্ঠন চালাত। স্থানীয় লোকেরা এই হানাদারদের 'নটুয়া' বলত এবং তখন থেকে খালটি নটুয়ার খাল নামে ডাকা হয়। কথিত আছে, এই "নটুয়ার খাল" খাল থেকে পরবর্তীতে এ এলাকার নামকরণ হয় পটুয়াখালী।

পটুয়াখালী জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞ ১৯৬৯ সনের ১ জানুয়ারি খুলনা বিভাগের তত্কালীন কমিশনার এ.এম.এফ জেলা প্রশাসকের ভবনের দরবার হলে পটুয়াখালী জেলা প্রশাসনের কার্যক্রমের উদ্বোধন করেন। একই বছরের ৯ মার্চ পটুয়াখালী জেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন তত্কালীন পূর্ব পাকিস্তানের গভর্নর ভাইস এডমিরাল এস. এম আহসান।

পটুয়াখালী জেলা(ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে বরিশাল জেলা, দক্ষিণে বঙ্গোপসাগর, পূর্বে ভোলা জেলা, পশ্চিমে বরগুনা জেলা। এ জেলা মেঘনা নদীর পললভূমি ও ছোট ছোট কয়েকটি চরাঞ্চল নিয়ে গঠিত।
                                                      পটুয়াখালী জেলা
পটুয়াখালী জেলা(মৌজা )☞☞সর্বমোট ৫৭১টি  মৌজা।

পটুয়াখালী জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৩টি পৌরসভা।

পটুয়াখালী জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৬৭টি ইউনিয়ন

পটুয়াখালী জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ৮৬৫টি গ্রাম।

পটুয়াখালী জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৮টি উপজেলা☞পটুয়াখালী সদর,বাউফল, দশমিনা,গলাচিপা,কলাপাড়া,মির্জাগঞ্জ,দুমকি,রাঙ্গাবালী।


পটুয়াখালী জেলা(নৌপথ)☞☞ঢাকা সদরঘাট নদী বন্দর লঞ্চ টার্মিনাল থেকে ঝালকাঠির উদ্দেশ্যে যেসব লঞ্চ ছেড়ে যায় সেগুলো হল এম ভি সুন্দরবন-৫, সুন্দরবন-১, এম ভি সুন্দরবন-৩, সুন্দরবন-২।

পটুয়াখালী জেলা(সড়কপথ)☞☞কাটা লাইনে পটুয়াখালী যেতে চাইলে গুলিস্তান থেকে যেসব গাড়ীগুলো ছেড়ে যায় সেগুলো শুধু মাওয়াঘাট পর্যন্ত যায়। তারপর যাত্রীগণকে গাড়ী থেকে নেমে লঞ্চে অথবা স্প্রীড বোর্ডে কাওরাকান্দি যেতে হয়।

পটুয়াখালী জেলা(নদনদী)☞☞আন্ধারমানিক, তেঁতুলিয়া, আগুনমুখা ও গলাচিপা, রাজগঞ্জ নদী; রাবনাবাদ চ্যানেল।

পটুয়াখালী জেলা(বিখ্যাত খাবার)☞☞ বাপ্পি,মহিষের দই। 

পটুয়াখালী জেলা(উৎপাদিত ফল)☞☞আম,তরমুজ,কাঁঠাল,পেয়ারা,জাম, পেঁপে,কলা,লিচু,লেবু,আনারস,বাদাম,নারিকেল।
 
পটুয়াখালী জেলা(সড়কপথ)☞☞ঢাকা থেকে পটুয়াখালীর উদ্দেশ্যে যেসব গাড়ি ছেড়ে যায় সেগুলো হল এসি চেয়ার কোচ,হিনো চেয়ার কোচ ও নরমাল চেয়ার কোচ। এসি চেয়ার কোস ও হিনো চেয়ার কোচগুলো গুলো ফেরী পারাপার এবং নরমাল চেয়ার কোসগুলো লঞ্চ পারাপার। এছাড়া লোকাল পথেও বরিশাল যাওয়া যায়।
 

পটুয়াখালী জেলা(নৌপথ )☞☞ঢাকা সদরঘাট নদী বন্দর লঞ্চ টার্মিনাল থেকে ঝালকাঠির উদ্দেশ্যে যেসব লঞ্চ ছেড়ে যায় সেগুলো হল এম ভি সুন্দরবন-৫, সুন্দরবন-১, এম ভি সুন্দরবন-৩, সুন্দরবন-২।

পটুয়াখালী জেলা( বিখ্যাত ব্যক্তিত্ব)☞☞
মোহাম্মদ কেরামত আলী
আলতাফ হোসেন চৌধুরী
শাজাহান মিয়া
মাহবুবুর রহমান তালুকদার
সোহাগ গাজী
ডাক্তার কামরুন নেছা (ভাষা সৈনিক)
এ এন আনোয়ারা বেগম ( ভাষা সৈনিক)
এ্যাড: জেবুন নেছা ( ভাষা সৈনিক)

পটুয়াখালী জেলা(চিত্তাকর্ষক স্থান)☞☞
কুয়াকাটা
কানাই বলাই দিঘী
কাজলার চর
ফাতরার চর
কুয়াকাটা সমুদ্র সৈকত
কুয়াকাটা বৌদ্ধ মন্দির
মির্জাগঞ্জ উপজেলায় হযরত ইয়ার উদ্দিন খলিফার মাজার
পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
সোনার চর
কুয়াকাটা রাখাইন পল্লী
মজিদবাড়িয়া মসজিদ
সীমা বৌদ্ধ বিহার
দশমিনায় এশিয়ার বৃহত্তম বীজ বর্ধন খামার
পায়রা বন্দর
পানি যাদুঘর
পটুয়াখালী মেডিকেল কলেজ
কালাইয়া প্রাচীন বন্দর

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "পটুয়াখালী জেলা"

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel