আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

পিরোজপুর জেলা

পিরোজপুর জেলা


পিরোজপুর জেলা 

পিরোজপুর জেলা

পিরোজপুর জেলা(মোট আয়তন)☞☞১০৩৮ কিমি২ (৪০১ বর্গমাইল)।

পিরোজপুর জেলা(নামকরণ)☞☞"ফিরোজ শাহের আমল থেকে ভাটির দেশের ফিরোজপুর, বেনিয়া চক্রের ছোয়াচ লেগে পাল্টে হলো পিরোজপুর" উপরোক্ত কথন থেকে পিরোজপুর নামকরণের একটা সূত্র পাওয়া যায়। নাজিরপুর উপজেলার শাখারী কাঠির জনৈক হেলাল উদ্দীন মোঘল নিজেকে মোঘল বংশের শেয় বংশধর হিসেবে দাবি করেছিলেন বলে জানা যায়। বাংলার সুবেদার শাহ।। সুজা আওরঙ্গজেবের সেনাপতি মীর জুমলার নিকট পরাজিত হয়ে বাংলার দক্ষিণ অঞ্চলে এসে আত্মগোপন করেন। এক পর্যায়ে নলছিটি উপজেলার সুগন্ধা নদীর পাড়ে একটি কেল্লা তৈরি করে কিছুকাল অবস্থান করেন। মীরজুমলার বাহিনী এখানেও হানা দেয়, শাহ সুজা তাঁর দুই কন্যাসহ আরাকান রাজ্যে পালিয়ে যান। সেখানে তিনি অপর এক রাজার চক্রান্তে নিহত হন। পালিয়ে যাওয়ার সময় তাঁর স্ত্রী ও এক শিশুপ্রত্র রেখে যান। পরবর্তীতে তারা অবস্থান পরিবর্তন করে ধীরে ধীরে পশ্চিমে চলে আসে এবং বর্তমান পিরোজপুরের পাশ্ববর্তী দামোদর নদীর মুখে আস্তানা তৈরি করেন। এ শিশুর নাম ছিল ফিরোজ এবং তাঁর নামানুসারে হয় ফিরোজপুর। কালের বিবর্তনে ফিরোজপুরের নাম হয় 'পিরোজপুর'।

পিরোজপুর জেলা(প্রতিষ্ঠা  সাল)☞☞ পিরোজপুর ১৯৫৯ সালের ২৮ অক্টোবর পিরোজপুর মহকুমা এবং পরবর্তীতে ১৯৮৪ সালে জেলার রূপান্তরিত হয়।

পিরোজপুর জেলা(ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে গোপালগঞ্জ ও বরিশাল জেলা, দক্ষিণে বরগুনা জেলা, পূর্বে ঝালকাঠি জেলা, পশ্চিমে বাগেরহাট জেলা।
                                   পিরোজপুর জেলা পিরোজপুর জেলা(মৌজা )☞☞সর্বমোট ৩৯৩টি  মৌজা।

পিরোজপুর জেলা(পৌরসভা)☞☞সর্বমোট ০৩টি পৌরসভা। 

পিরোজপুর জেলা(ইউনিয়ন)☞☞ সর্বমোট ৫১টি ইউনিয়ন।

পিরোজপুর জেলা(গ্রাম)☞☞ সর্বমোট ৬৩৬টি গ্রাম।

পিরোজপুর জেলা(উপজেলা)☞☞ সর্বমোট ০৭টি উপজেলাকাউখালী,নাজিরপুর উপজেলা,নেছারাবাদ (স্বরূপকাঠি) উপজেলা।পিরোজপুর সদর উপজেলা,ভাণ্ডারিয়া উপজেলা,মঠবাড়িয়া উপজেলা,ইন্দুরকানী উপজেলা। 

পিরোজপুর জেলা(সড়কপথ)☞☞সড়কপথে ঢাকা থেকে পিরোজপুর যাওয়ার পথে মাঝপথে বৃহত্তর পদ্মা নদীর অবস্থান হওয়ার কারণে ঢাকা থেকে সরাসরি পিরোজপুরের কোনো বাস যোগাযোগ নেই। ফেরি পারাপার সার্ভিসের পাশাপাশি লঞ্চ বা স্টিডবোটের মাধ্যমে নদী পারাপারের মাধ্যমে পিরোজপুর যাওয়া যায়।
ঢাকার সায়েদাবাদ ও গাবতলী উভয় বাস টার্মিনাল থেকেই ঢাকা-পিরোজপুর রুটের ফেরি পারাপার গাড়ি রয়েছে। সায়েদাবাদ থেকে ছেড়ে যাওয়া বাসগুলো মাওয়া সংলগ্ন পদ্মা নদী পার হয়ে পিরোজপুর যাতায়াত করে। আর গাবতলী থেকে ছেড়ে যাওয়া বাসগুলো পাটুরিয়া সংলগ্ন পদ্মা নদী পার হয়ে পিরোজপুর রুটে চলাচল করে।

পিরোজপুর জেলা(নৌপথ )☞☞ঢাকার সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে প্রতিদিন একাধিক যাত্রীবাহী লঞ্চ ছেড়ে যায়। সড়কপথের তুলনায় নদীপথে লঞ্চে যাতায়াত আরামদায়ক। সদরঘাট লঞ্চ টার্মিনাল থেকে ব্যক্তিমালিকানাধীন লঞ্চের পাশাপাশি বিআইডব্লিউটিএ-র রকেটও ঢাকা-পিরোজপুর রুটে চলাচল করে। লঞ্চের তুলনায় রকেটে যাতায়াত কিছুটা আরামদায়ক। 


পিরোজপুর জেলা(নদনদী)☞☞বলেশ্বরী, কচা, স্বরূপকাঠি ও কালীগঙ্গা; চাতার বিল ও জুজখোলা খাল উল্লেখযোগ্য।

পিরোজপুর জেলা(কৃতী ব্যক্তিত্ব)☞☞ 
☞খান বাহাদুর হাশেম আলী খান নেছারাবাদ ,১৮৮৮-১৯৬২- বরিশাল জেলা মুসলিম লীগ এবং কৃষক প্রজা পারটির সভাপতি ছিলেন। শেরেবাংলা এ.কে. ফজলুল হকের মন্ত্রীসভায় সমবায় ও কৃষি খাতক মন্ত্রী (১৯৪১) ছিলেন।
☞শহীদ নূর হোসেন (১৯৬১ - ১০ নভেম্বর ১৯৮৭)মঠবাড়িয়া - রাজনৈতিক কর্মী ও শহীদ;১০ নভেম্বরকে বলা হয় শহীদ নূর হোসেন দিবস।তার খালি গায়ে লেখা ছিল "স্বৈরাচার নিপাত যাক, গণতন্ত্র মুক্তি পাক"। রাজধানীর জিরো পয়েন্টে তিনি গুলিতে শহীদ হন।
☞আল্লামা দেলোয়ার হোসেন সাঈদী (সাবেক এমপি)
☞মহিউদ্দিন আহমেদ পান্না মিয়া (১৯২৫-১৯৯৭),মঠবাড়িয়া - রাজনীতিবিদ;প্রয়াত নেতা মহিউদ্দিন আহমেদ পিরোজপুর-৩ মঠবাড়িয়া আসনে চারবার নির্বাচিত সংসদ সদস্য ছিলেন। ১৯৫৪ সালের যুক্তফ্রন্ট নির্বাচনসহ ১৯৭৩, ১৯৭৯ ও ১৯৯১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।
১৫ আগস্টের পর আ.লীগের দুঃসময়কালে মহিউদ্দিন আহমেদ কেন্দ্রীয় আ.লীগের ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করেন। পরে তিনি বাকশাল চেয়ারম্যান হন।
☞মেজর এম এ জলিল(সেক্টর কমান্ডার ও রাজনীতিবিদ)
☞খান সাহেব হাতেম আলী জমাদ্দার (১৮৭২-১৯৮২),মঠবাড়িয়া - বঙ্গীয় প্রাদেশিক আইন সভার সদস্য( ১৯৩৭,১৯৪৬,১৯৬২);কে,এম লতীফ ইনস্টিটিউশনের প্রতিষ্ঠাতা।
☞মেজর (অবঃ) মেহেদী আলী ইমাম (মৃত্যুঃ ১৯৯৬),মঠবাড়িয়া- স্বাধীনতাযুদ্ধের বীর সেনানী,বীরবিক্রম ।
☞করপোরাল আব্দুস সামাদ (মৃত্যু ২০১৮),মঠবাড়িয়া -আগরতলা ষড়যন্ত্র মামলার ৮ নং আসামী ছিলেন।
☞সুবেদার তাজুল ইসলাম - আগরতলা ষড়যন্ত্র মামলার ৩২ নং আসামী ছিলেন।
☞তফাজ্জল হোসেন মানিক মিয়া ,ভান্ডারিয়া ১৯১১-১৯৬৯ সাংবাদিকতা ও রাজনীতি পিটি আই-এর পরিচালক ইত্তেফাক পত্রিকার প্রতিষ্ঠাতা।
☞মাওলানা নেছার উদ্দীন নেছারাবাদ ১৮৭২-১৯৫২- বহু ইসলামী গ্রন্থ প্রণেতা ও ছারছীনা মাদ্রাসা প্রতিষ্ঠাতা।
☞আহসান হাবীব ,শংকরপাশা, ১৯১৭-১৯৮৫- কবি ও সাংবাদিক
☞বেগম মতিয়া চৌধুরী ,নাজিরপুর ১৯৪২- রাজনীতি বর্তমান কৃষি মন্ত্রী ‘দেয়াল দিয়ে ঘেরা’ বই রচনা করেন।
☞নিরোদ বিহারী নাগ , নাজিরপুর ,১৯৩২-১৯৯১ রাজনৈতিক ও সামাজিক - পুষ্প নিরোধ ফাউন্ডেশন প্রতিষ্ঠাতা।
☞এনায়েত হোসেন খান ,স্বরূপকাঠী ১৯৩৩-১৯৭৯ রাজনীতি সাবেক এম পি ইউনিয়ন অফ ক্লারিক্যাল এ্যাসিট্যান্স অফ  সেক্রেটারিয়েট ইন ইস্ট পাকিস্তান নামক এক শক্তিশালী সংগঠনের জেনারেল সেক্রেটারির দায়িত্ব পালন করেন।
☞মোয়াজ্জেম হোসেন ,ডুমুরিতলা ১৯৩২-১৯৭১ - লেঃ কমান্ডার স্বাধীনতার অগ্নিমন্ত্রে দীক্ষা দেয়ার জন্য সামরিক বাহিনীর অভ্যন্তরে তিনি একটি গুপ্ত বিপ্লবী সেল গঠন করেন।আগরতলা ষড়যন্ত্র মামলার ২ নং আসামী ছিলেন।
☞মেজর জিয়াউদ্দিন আহমদ ,পিরোজপুর ১৯৫০- - নবম সেক্টরের সাব- সেক্টর কমান্ডার সাবেক পৌর চেয়ারম্যান, আফতাব উদ্দিন কলেজ প্রতিষ্ঠাতা।
☞আনোয়ার হোসেন মঞ্জু ,ভান্ডারিয়া ১৯৪৪ তিনি দশম জাতীয় সংসদ এর পানিসম্পদ মন্ত্রী ছিলেন। এর আগে তিনি বন ও পরিবেশ, যোগাযোগ এবং জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের মন্ত্রী ছিলেন। তিনি পিরোজপুর-২ আসন থেকে ১৯৮৬,১৯৮৮,১৯৯১,১৯৯৬,২০০১,২০১৪,২০১৮ সালে সংসদ সদস্য হোন।
☞শ ম রেজাউল করিম,নাজিরপুর - আইনজিবী, বাংলাদেশি রাজনীতিবিদ ও ২০১৮ সালে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ সদস্য। তিনি বর্তমানে পিরোজপুর-১ আসনের সংসদ সদস্য ও গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী।
☞ক্ষিতীশ চন্দ্র মন্ডল নাজিরপুর ১৯৩৯- রাজনীতি সাবেক এমপি, সাবেক কৃষি ও ত্রাণ ও পুনর্বাসন দপ্তরের প্রতিমন্ত্রী(১৯৭৩) ছিলেন
☞শহীদুল আলম নিরু পিরোজপুর ১৯৪৬-২০০৫ রাজনীতি ও  আইনজীবী ।মাওলানা ভাসানীর ন্যাপের সাধারণ সম্পাদক ছিলেন।
☞মোস্তফা জামাল হায়দার ,নাজিরপুর ১৯৪২- রাজনীতি সাবেক মন্ত্রী জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য।
☞জুয়েল আইচ ,পিরোজপুর - যাদু শিল্পী অসংখ্য আন্তর্জাতিক পুরস্কার আন্তর্জাতিক যাদুশিল্পী।
☞খালিদ হাসান মিলু , পিরোজপুর - কণ্ঠশিল্পী জাতীয় পুরস্কার  প্রাপ্ত রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্র কণ্ঠশিল্পী।
☞দিলীপ বিশ্বাস ,পিরোজপুর - জাতীয় পুরস্কার প্রাপ্ত বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক।
☞ফজলে মাহমুদ রাব্বি , জাতীয় দলের ক্রিকেটার।
☞জায়েদ খান - অভিনেতা, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক।
☞জান্নাতুল ফেরদৌস ঐশী - বাংলাদেশের একজন মডেল এবং সুন্দরী প্রতিযোগিতা মিস বাংলাদেশ ২০১৮-এর মুকুটধারী।

পিরোজপুর জেলা(বিখ্যাত খাবার)☞☞পেয়ারা,নারিকেল,সুপারি,আমড়া।

পিরোজপুর জেলা(বিখ্যাত স্থান)☞☞
রায়েরকাঠি জমিদারবাড়ি
মঠবাড়িয়ার সাপলেজা কুঠিবাড়ি
প্রাচীন মসজিদ
মঠবাড়িয়ার মমিন মসজিদ
শ্রীরামকাঠি প্রণব মঠ সেবাশ্রম
গোপালকৃষ্ণ টাউন ক্লাব
শেরেবাংলা পাবলিক লাইব্রেরি
মাঝের চর মঠবাড়িয়া
পাড়েরহাট জমিদারবাড়ি
বলেশ্বরঘাট শহীদ স্মৃতিস্তম্ভ
রিভারভিউ ইকোপার্ক
সারেংকাঠী পিকনিক স্পট
স্বরুপকাঠীর পেয়ারা বাগান
কবি আহসান হাবিব এর বাড়ী
কুড়িয়ানা অনুকুল ঠাকুরের আশ্রম

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "পিরোজপুর জেলা"

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel