আজকে প্রকাশিত চাকরির পরীক্ষার নোটিশ গুলো পাবেন

রাজশাহী জেলা

রাজশাহী জেলা


রাজশাহী জেলা


রাজশাহী জেলা

রাজশাহী জেলা (মোট আয়তন)☞☞২৪০৭.০১ কিমি২ (৯২৯.৩৫ বর্গমাইল)।

রাজশাহী জেলা (নামকরণ)☞☞এই জেলার নামকরণ নিয়ে প্রচুর মতপার্থক্য রয়েছে। তবে ঐতিহাসিক অক্ষয় কুমার মৈত্রেয়র মতে রাজশাহী রাণী ভবানীর দেয়া নাম। অবশ্য মিঃ গ্রান্ট লিখেছেন যে, রাণী ভবানীর জমিদারীকেই রাজশাহী বলা হতো এবং এই চাকলার বন্দোবস্ত্রের কালে রাজশাহী নামের উল্লেখ পাওয়া যায়। পদ্মার উত্তরাঞ্চল বিস্তীর্ন এলাকা নিয়ে পাবনা পেরিয়ে ঢাকা পর্যন্ত এমনকি নদীয়া, যশোর, বর্ধমান, বীরভূম নিয়ে এই এলাকা রাজশাহী চাকলা নামে অভিহিত হয়। অনুমান করা হয় ‘রামপুর’ এবং ‘বোয়ালিয়া’ নামক দু’টি গ্রামের সমন্বয়ে রাজশাহী শহর গ’ড়ে উঠেছিল। প্রাথমিক পর্যায়ে ‘রামপুর-বোয়ালিয়া’ নামে অভিহিত হলেও পরবর্তীতে রাজশাহী নামটিই সর্ব সাধারণের নিকট সমধিক পরিচিতি লাভ করে। বর্তমানে আমরা যে রাজশাহী শহরের সঙ্গে পরিচিত, তার আরম্ভ ১৮২৫ সাল থেকে। রামপুর-বোয়ালিয়া শহরের নামকরণ রাজশাহী কী করে হলো তা নিয়ে বহু মতামত রয়েছে। রাজাশাহী শব্দটি বিশ্লেষণ করলে দুটি ভিন্ন ভাষার একই অর্থবোধক দুটি শব্দের সংযোজন পরিলতি হয়। সংস্কৃত ‘রাজ’ ও ফারসি ‘শাহ’ এর বিশেষণ ‘শাহী’ শব্দযোগে ‘রাজশাহী’ শব্দের উদ্ভব, যার অর্থ একই অর্থাৎ রাজা বা রাজা-রাজকীয় বা বা বাদশাহ বা বাদশাহী। তবে বাংলা ভাষায় আমরা একই অর্থের অনেক শব্দ দু-বার উচ্চারণ করে থাকি। যেমন– শাক-সবজি, চালাক-চতুর, ভুল-ভ্রান্তি, ভুল-ত্র“টি, চাষ-আবাদ, জমি-জিরাত, ধার-দেনা, শিক্ষা-দীক্ষা, দীন-দুঃখী, ঘষা-মাজা, মান-সম্মান, দান-খয়রাত, পাহাড়-পর্বত, পাকা-পোক্ত, বিপদ-আপদ ইত্যাদি। ঠিক তেমনি করে অদ্ভূত ধরনের এই রাজশাহী শব্দের উদ্ভবও যে এভাবে ঘটে থাকতে পারে তা মোটেই উড়িয়ে দেয়া যায় না। এই নামকরণ নিয়ে অনেক কল্পকাহিনীও রয়েছে। সাধারণভাবে বলা হয় এই জেলায় বহু রাজা-জমিদারের বসবাস, এজন্য এ জেলার নাম হয়েছে রাজশাহী। কেউ বলেন রাজা গণেশের সময় (১৪১৪-১৪১৮) রাজশাহী নামের উদ্ভব।

রাজশাহী জেলা (প্রতিষ্ঠা  সাল)☞☞১৭৭২ সালেরাজশাহী জেলা গঠিত হয়।

রাজশাহী জেলা (ভৌগোলিক সীমানা)☞☞উত্তরে নওগাঁ জেলা, দক্ষিণে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য , কুষ্টিয়া জেলা ও পদ্মা নদী, পূর্বে নাটোর জেলা, পশ্চিমে নবাবগঞ্জ জেলা।
                                          রাজশাহী জেলা

রাজশাহী জেলা (মৌজা )☞☞সর্বমোট ১৬৭৮টি  মৌজা।

রাজশাহী জেলা ( সিটি কর্পোরেশন)☞☞সর্বমোট ০১টি সিটি কর্পোরেশন।

রাজশাহী জেলা (ওয়ার্ড )☞☞ সর্বমোট ৩৪টি ওয়ার্ড।

রাজশাহী জেলা (মহল্লা )☞☞সর্বমোট ১৭০টি মহল্লা।

রাজশাহী জেলা (ইউনিয়ন)☞☞ সর্বমোট ৭১টি ইউনিয়ন।

রাজশাহী জেলা (গ্রাম)☞☞ সর্বমোট ১৮৫৩টি গ্রাম।

রাজশাহী জেলা (মেট্রোপলিটন থানা)☞☞সর্বমোট ০৪টি মেট্রোপলিটন থানা☞বোয়ালিয়া,মতিহার,রাজপাড়া,শাহ মখদুম।

রাজশাহী জেলা (উপজেলা)☞☞ সর্বমোট ০৯টি উপজেলা☞গোদাগাড়ী উপজেলা,তানোর উপজেলা,মোহনপুর উপজেলা,বাগমারা উপজেলা,দুর্গাপুর উপজেলা,বাঘা উপজেলা,চারঘাট উপজেলা,পবা উপজেলা,পুঠিয়া উপজেলা।

রাজশাহী জেলা (রেল যোগাযোগ)☞☞ঢাকার কমলাপুর রেলস্টেশন ও বিমানবন্দর রেলস্টেশন থেকে রাজশাহীগামী ৩ টি রেল প্রতিদিন যাওয়া-আসা করে।

রাজশাহী জেলা (আকাশ পথ)☞☞রাজশাহী বিভাগে অবস্থিত একমাত্র বিমান বন্দর 'শাহ মখদুম বিমানবন্দর' রাজশাহীতে অবস্থিত। শুধু আভ্যন্তরীন রুটের উড়োজাহাজ উঠা-নামা করে। বর্তমানে শুধু রাজশাহী-ঢাকা-রাজশাহী রুটে চলাচল করে। বিমান বাংলাদেশ, নভোএয়ার ও ইউএস-বাংলা এয়ারলাইন্স এই রুটে সেবা দিয়ে থাকে।

রাজশাহী জেলা (নদনদী)☞☞পদ্মা, মহানন্দা, শিব। গোদাগাড়ীর পালতোলা বিল এবং চলন বিল উল্লেখযোগ্য।

রাজশাহী জেলা (উল্লেখযোগ্য ব্যক্তিত্ব)☞☞ 
চারু মজুমদার
মাদার বক্স
প্রভাসচন্দ্র লাহিড়ী
শহীদ এ.এইচ.এম. কামারুজ্জামান রাজনীতিবিদ
অক্ষয়কুমার মৈত্রেয়
রাণী ভবানী

রাজশাহী জেলা (বিখ্যাত খাবার)☞☞ আম। 

রাজশাহী জেলা (বিখ্যাত স্থান)☞☞
হজরত শাহ মখদুম রূপোষের (রহ.) দরগা
পুঠিয়া রাজবাড়ি
পুঠিয়া বড় আহ্নিক মন্দির
পুঠিয়া বড় শিবমন্দির
পুঠিয়া দোলমন্দির
পুঠিয়া গোবিন্দ মন্দির
বাঘা মসজিদ
দুই গম্বুজবিশিষ্ট কিসমত মাড়িয়া মসজিদ
এক গম্বুজবিশিষ্ট রুইপাড়া (দুর্গাপুর) জামে মসজিদ
বাগধানী মসজিদ (পবা)
তিন গম্বুজবিশিষ্ট ভাগনা (তানোর) জামে মসজিদ
হজরত শাহ্ সুলতান (র.)-এর মাজার
দেওপাড়া প্রশস্তি
বড়কুঠি (অষ্টাদশ শতাব্দী)
তালোন্দ শিব মন্দির
রাজশাহী বড়কুঠি
বরেন্দ্র গবেষণা জাদুঘর
রাজশাহী কলেজ
বাংলাদেশ পুলিশ একাডেমী
রাজশাহী জেলা (বিখ্যাত বস্ত্র)☞☞রাজশাহী সিল্ক শাড়ী।

☞ এই পোষ্ট সম্পর্কে যদি আপনার কোন প্রশ্ন☞জিজ্ঞাসা☞সমস্যা☞তথ্য জানার থাকে তাহলে আপনি☞কমেন্ট করলে আপনাকে আমরা প্রয়োজনীয় তথ্য দিয়ে সাহায্য করার চেষ্টা করব☞☞☞ "রাজশাহী জেলা "

একটি মন্তব্য পোস্ট করুন

Iklan Atas Artikel

Iklan Tengah Artikel 1

Iklan Tengah Artikel 2

Iklan Bawah Artikel